চার দশক পেরিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়

অনি আতিকুর রহমান, ইবি

মানবকণ্ঠ
ইবির ৪১ বছরে পদার্পণ উপলক্ষে শোভাযাত্রা বের হয় - ছবি: প্রতিনিধি

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ২২ নভেম্বর ২০১৯, ২১:৪১,  আপডেট: ২২ নভেম্বর ২০১৯, ২১:৫৩

ইসলামী বিশ্ববিদ্যালয়। স্বাধীন বাংলাদেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয়। ১৯৭৯ সালের আজকের এই দিনে (২২ নভেম্বর) কুষ্টিয়া-ঝিনাইদহ জেলার মধ্যবর্তী শান্তিডাঙ্গা-দুলালপুর নামক নিভৃত এক গ্রামীণ জনপদে গড়ে উঠে বিশ্ববিদ্যালয়টি। সবুজে ঢাকা এই বিদ্যাপীঠটি প্রতিষ্ঠার ৪০ বছর অতিক্রম করে আজ ৪১ বছরে পদার্পণ করেছে। ফলে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।



ক্যাম্পাস সূত্রে জানা গেছে, দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে পতাকা উত্তোলন, আনন্দ শোভাযাত্রা, আলোচনাসভা, কেক কাটাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আবদুল লতিফ।

পরে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে প্রশাসন ভবনের সামনে থেকে আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে একই স্থানে এক সংক্ষিপ্ত আলোচনাসভায় মিলিত হয়। আলোচনার আগে প্রশাসনের পক্ষ থেকে কেক কাটা হয়।

আলোচনাসভায় ৪১তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপ-কমিটির আহ্বায়ক ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. পরেশ চন্দ্র
বর্ম্মনের সভাপতিত্বে উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও ভারপ্রাপ্ত রেজিস্টার বক্তব্য রাখেন।

এদিকে জুমার নামাজের পর বিশ্ববিদ্যালয়ের উত্তরোত্তর সমৃদ্ধি ও উন্নতি কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম কাম খতিব ড. আ স ম শোয়াইব আহমাদ। একইদিন বিকেলে ক্যাম্পাসের নিজস্ব শিল্পীদের পরিবেশনায় ‘বাংলা মঞ্চে’ এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads





Loading...