এবার ঢাবির সার্টিফিকেট উত্তোলনের আবেদন অনলাইনে

মানবকণ্ঠ

poisha bazar

  • ঢাবি প্রতিনিধি
  • ২২ নভেম্বর ২০১৯, ১৯:৪২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য অনলাইন ভিত্তিক সেবা কার্যক্রম প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে কর্তৃপক্ষ। এ সেবা কার্যক্রমের অংশ হিসেবে মার্কশিট ও সার্টিফিকেট উত্তোলনের আবেদন অনলাইনের মাধ্যমে করা যাবে। মহান বিজয়ের মাসের ১ম দিন আগামী ১ ডিসেম্বর থেকে সেবা কার্যক্রমটি কার্যকর হবে।

শুক্রবার (২২ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সেবা গ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে।

এ বিষয়ে https://service.du.ac.bd/ সাইটে বিস্তারিত জানা যাবে। অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে পিডিএফ ফরম্যাটে একটি পে-স্লিপ প্রেরণ করা হবে। এই পে-স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের বাংলাদেশের যে কোনো শাখায় ফি জমা দেয়া যাবে।

ফি জমা হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থী তা ড্যাশবোর্ডে দেখতে পাবেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরও তাৎক্ষণিকভাবে তা জানতে পারবে।

কার্যক্রম শুরু হলে শিক্ষার্থীদেরকে পূর্বের ন্যায় আবেদন ফরম উত্তোলনের জন্য, তথ্য সংশোধনের জন্য বা ফি এর পরিমান লিখিয়ে আনার জন্য বার বার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আসতে হবে না।

তবে হল এবং লাইব্রেরি সংক্রান্ত আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে। নতুন পদ্ধতিতে হিসাবরক্ষণ অনেক দ্রুত ও সহজ হবে এবং স্বচ্ছতা বৃদ্ধি পাবে।

আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট/মার্কশিট উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ছয়টি ধাপে সম্পন্ন হবে। যার অগ্রগতি শিক্ষার্থী তার ড্যাশবোর্ড থেকে প্রত্যক্ষ করতে পারবেন।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads





Loading...