ঢাবির বাসে হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি চায় ডাকসু

ঢাবির বাসে হামলার প্রতিবাদে ডাকসুর মানববন্ধন
ঢাবির বাসে হামলার প্রতিবাদে ডাকসুর মানববন্ধন - ছবি: প্রতিবেদক।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২১ নভেম্বর ২০১৯, ১৭:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাসে সড়ক পরিবহন শ্রমিকদের হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। একইসঙ্গে প্রকৃত দোষীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি চেয়েছেন ডাকসুর নেতারা।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) বেলা ১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসিসি) সামনে রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক মানববন্ধন তার এই দাবি করেন। এতে বক্তব্য রাখেন ডাকসুর ভিপি নুরুল হক নুর, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসিফ তালুকদার, পরিবহন সম্পাদক শামস-ই-নোমান, সদস্য তিলোত্তমা শিকদার, সদস্য রফিকুল ইসলাম সবুজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরিবহন পরিষদের আহ্বায়ক মোবারক হোসেন প্রমুখ।

মানবন্ধনে অংশ নিয়ে ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেন, ‘আমরা যখন নিরাপদ সড়ক আন্দোলন করেছি তখন তো কোন বাস ভাঙিনি, গাড়ি ভাঙিনি। এটি কোনো আন্দোলন নয়, নৈরাজ্য। আমরা জানি, পরিবহন সেক্টরকে কারা অস্থিতিশীল করে।’
হামলার সময় একজন পুলিশ কর্মকর্তা শিক্ষার্থীদের নিরাপত্তা না দিয়ে ভিডিও করেছেন উল্লেখ করে নুরুল হক নুর এর তীব্র নিন্দা জানান।

পরিবহন সম্পাদক শামস ঈ নোমান বলেন, বিশ্ববিদ্যালয়ের বাসের উপর হামলা করা মানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের উপর হামলা, বিশ্ববিদ্যালয়ের ৪৩ হাজার শিক্ষার্থীদের উপর হামলা করা। আমরা এই হামলার তীব্র নিন্দা জানাই এবং যারা এই হামলা ঘটিয়েছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। একই সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে আহ্বান জানাচ্ছি, এই হামলায় যারা জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ পদক্ষেপ অতিশীঘ্রই গ্রহণ করুন।

তিনি আরো বলেন, বাংলাদেশ সরকার সময় উপযোগী যথাযথ একটি আইন প্রণয়ন করেছেন। আমরা এ আইনকে সাধুবাদ জানাই কিন্তু কিছু দুষ্কৃতিকারী যারা নিজেদের স্বার্থের বাইরে কখনো চিন্তা করতে পারে না তারা ধর্মঘট ডেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বাসে হামলা করে কলঙ্কজনক একটি বিষয় ঘটিয়েছে। আমরা সরকারের কাছে তাদের জোর শাস্তির দাবি জানাচ্ছি।

ডাকসুর সংস্কৃতিবিষয়ক সম্পাদক আসিফ তালুকদার বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বাসে হামলা চালিয়ে একটি নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করল। শ্রমিক সংগঠনের নামে সন্ত্রাসীরা বিশ্ববিদ্যালয়ের লাল বাসে হামলা করেছে। তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বুকে আঘাত করেছে। শ্রমিক সংগঠনের বা মালিকের বিরুদ্ধে আমাদের আন্দোলন নয়; যারা ঘটনা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে আন্দোলন।’

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রপরিবহন পরিষদের আহ্বায়ক মোবারক হোসেন বলেন, ‘এরপর আর কখনও যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাসে হামলা করা হয় তাহলে আমরা শক্ত অবস্থানে যাব।’ তিনি শিক্ষার্থীদের পক্ষে অবস্থান নিয়ে হামলাকারীদের যথাযথ শাস্তির আওতায় আনতে ব্যবস্থা গ্রহণের জন্য ঢাবি প্রশাসনের প্রতি আহ্বান জানান।

মানবকণ্ঠ/এফএইচ




Loading...
ads





Loading...