জেএসসি-জেডিসির প্রথমদিনে যত ঘটনা

জেএসসি-জেডিসির প্রথমদিনে যত ঘটনা
জেএসসি-জেডিসির প্রথমদিনে যত ঘটনা - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০২ নভেম্বর ২০১৯, ১৮:৪৮

ঘটনাবহুল প্রথম দিন পাড় করেছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার সূচনাদিনে। এদিন ১০ শিক্ষা বোর্ডে ১৯৪ শিক্ষার্থী অনুপস্থিত ছিল।

শনিবার প্রথম দিন পরীক্ষার পর দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিনিধিদের পাঠানো তথ্যে জানা গেছে এসব তথ্য।

বোর্ডের তথ্যানুযায়ী-জেএসসিতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১৩ হাজার ১৯২ জন, রাজশাহীতে চার হাজার ৮২১ জন, কুমিল্লায় চার হাজার ৬৭ জন, যশোরে চার হাজার ৪৪০ জন, চট্টগ্রামে তিন হাজার ৪৬১ জন, সিলেটে দুই হাজার ৯৯৬ জন, বরিশালে তিন হাজার ১৬৩ জন, দিনাজপুরে পাঁচ হাজার ৮২৪, ময়মনসিংহে দুই হাজার ৯৯৮ ও মাদ্রাসা বোর্ডে ২১ হাজার ২৩২ শিক্ষার্থী।

এদিকে পরীক্ষা কেন্দ্র থেকে এক শিক্ষকসহ বহিস্কার করা হয়েছে ৩৮ পরীক্ষার্থীকে।

অনিয়মের জেরে ঢাকায় বহিষ্কার হয়েছে দুই শিক্ষার্থী, রাজশাহীতে পাঁচ, কুমিল্লায় দুই, বরিশালে আট, দিনাজপুরে এক, ময়মনসিংহে ১৮ শিক্ষার্থী ও এক শিক্ষক ও মাদরাসায় দুই শিক্ষার্থী।

প্রথম দিন সকাল ১০ টা থেকে তিন ঘণ্টা জেএসসি বাংলা এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। গত বছর এ সংখ্যা ছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। এবার জেএসসিতে পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন।

সারা দেশে মোট ২৯ হাজার ২৬২ টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর ২৯ হাজার ৬৭৭ টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

পরীক্ষায় ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া হবে। জেএসসি পরীক্ষা শেষ হবে আগামী ১১ নভেম্বর ও জেডিসি পরীক্ষা শেষ হবে আগামী ১৩ নভেম্বর।

মানবকণ্ঠ/এআইএস






ads