‘প্রমিত বাংলা পরিষদ’ সম্মাননা পদক পেলেন ইবি অধ্যাপক ড. মনজুর

মানবকণ্ঠ
‘প্রমিত বাংলা পরিষদ’ সম্মাননা পদক পেলেন অধ্যাপক ড. মনজুর - ছবি : প্রতিবেদক।

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১১:৫৯

‘প্রমিত বাংলা পরিষদ’ সম্মাননা পদক ২০১৯ পেয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. মনজুর রহমান। মঙ্গলবার(১৭ সেপ্টেম্বর) রাতে পদকপ্রাপ্তির বিষয়টি তিনি নিশ্চিত করেছেন।

জানা যায়, মঙ্গলবার বিকাল চারটায় প্রমিত বাংলা পরিষদের খুলনা বিভাগীয় শাখায় আনুষ্ঠানিকভাবে তাকে এ পদক তুলে দেয়া হয়। এসময় উপস্থিত ছিলেন প্রমিত বাংলা পরিষদের চেয়ারম্যান রুহুল মল্লিক, বিশিষ্ট নাট্যকার উত্তম ঘোষ প্রমুখ।

প্রসঙ্গত, অধ্যাপনার পাশাপাশি ড. মনজুর রহমান একজন ভাষা গবেষক। সাহিত্যের নানামাত্রিক চর্চায় নিরত থাকলেও তাঁর আগ্রহের বিষয় ‘ভাষাবিজ্ঞান’। বাংলা শব্দ নিয়ে গবেষণা করে অর্জন করেছেন ‘উচ্চতর ডিগ্রী’। ভাষাবিজ্ঞানের ব্যাপক শৃঙ্খলায় তিনি ‘বাংলা শব্দের উৎস ও বিবর্তন’ বৈচিত্র্যে পরীক্ষাপ্রিয় ও অনুসন্ধিৎসু গবেষক। তাঁর রচনা ও সম্পাদনায় ইতোমধ্যে প্রকাশিত হয়েছে একাধিক গ্রন্থ।

ড. মনজুর রহমানের জন্ম চুয়াডাঙ্গা জেলাধীন জীবননগর উপজেলার খয়েরহুদা গ্রামে। পড়াশোনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, খুলনা পাবলিক কলেজ ও খুলনা সেন্ট জোসেফস উচ্চ বিদ্যালয়ে। শব্দাগ্রহী ড. মনজুর ইতোমধ্যে দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাষা-গবেষণা কেন্দ্রে ‘ভাষা’ বিষয়ক সেমিনারে মুখ্য আলোচক হিসেবে অংশগ্রহণ করেছেন। ইউনেস্কোর ‘ওয়ার্ল্ড ল্যাংগুয়েজ প্রজেক্ট’-২০১৯ এর তিনি একজন রিসোর্স পারসন। ভাষা-গবেষণার স্বীকৃতিস্বরূপ ইতোমধ্যে তিনি ‘মহাকবি মাইকেল মধুসূদন পদক’ (২০১৬) ও ‘চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক’ (২০১৭) লাভ করেছেন।

উল্লেখ্য, ‘প্রমিত বাংলা পরিষদ, বাংলাদেশ’ বাংলা ভাষার সঠিক উচ্চারণ ও মান উন্নয়নে বিগত পাঁচ বছর ধরে কাজ করে যাচ্ছে। বিভাগীয় পর্যায়ে প্রতিবছর একজন গবেষককে ‘ভাষা-গবেষণা’য় সম্মাননা প্রদান করে সংস্থাটি।

মানবকণ্ঠ/জেএস





ads







Loading...