জিনিয়া বহিষ্কার: মুখ খুললেন ভিসি

জিনিয়া বহিষ্কার: মুখ খুললেন ভিসি
জিনিয়া বহিষ্কার: মুখ খুললেন ভিসি - ছবি: প্রতিবেদক।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৫

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ও বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্য ফাতেমা তুজ জিনিয়ার সাময়িক বহিষ্কার নিয়ে মুখ খুলেছেন ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন।

মঙ্গলবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের নিজ কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সেখানে বিষয়টি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলম স্বাক্ষরিত লিখিত বক্তব্য পাঠ করেন ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন।

তিনি বলেন, সম্প্রতি বিভিন্ন অনলাইন পোর্টালে বিশ্ববিদ্যালয়কে নিয়ে বিভিন্ন মিথ্যা, বানোয়াট ও ভিত্তিহীন সংবাদ পরিবেশন করা হচ্ছে। যা বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টিগোচর হয়েছে। মূলত অনলাইন পোর্টালগুলো কোনো প্রকার সত্যতা যাচাই না করে এবং প্রশাসনের কাছ থেকে তথ্য না নিয়ে সংবাদ পরিবেশন করছে।

ভিসি বলেন, সুনির্দিষ্ট অভিযোগের কারণেই ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ফাতেফা তুজ জিনিয়াকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাকে কারণ দর্শানো নোটিশও দেয়া হয়েছে। ফাতেমা তুজ জিনিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও ভর্তি পরীক্ষার ওয়েবসাইট হ্যাক করে পরীক্ষা বানচালের চেষ্টায় লিপ্ত ছিল। তা ছাড়া সে তার ফেসবুকে শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের ভাবমুর্তি ক্ষুন্ন হয় এমন বিরূপ মন্তব্য করে আসছিল। এসব কারণে তাকে সাময়িক বহিস্কার করা হয়েছে।

তিনি বলেন, জিনিয়া আমার ফেসবুক আইডি দুই বার হ‌্যাক করেছে। এ ছাড়া অন্য শিক্ষকদের আইডি-ও হ্যাক করেছে। শিক্ষককে নিয়ে খেলতে চাওয়া, বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে মিথ্যাচার ও অশালীন মন্তব্য (মূলত ডিপিপি বাজেট আরডিপিপিতে গেছে) করেছে। এ ছাড়া অনুমতি ছাড়া শিক্ষক/প্রশাসনের বক্তব্য রেকর্ড করাকে বাক স্বাধীনতা মনে করে সে। বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে, শিক্ষকদের অপমান ও বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ষড়যন্ত্র করে একজন শিক্ষার্থী হিসেবে ফাতেমা তুজ জিনিয়া অন্যায়, ও শাস্তিযোগ্য অপরাধ করেছে।

বঙ্গবন্ধুর ম্যুরাল প্রসঙ্গে ভিসি বলেন, বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের জন্য ডিপিপিতে আড়াই কোটি টাকা ও শহীদ মিনার নির্মাণের জন্য অর্ধ কোটি টাকা ধরা হয়েছিল। এখন বঙ্গবন্ধুর ম্যুরাল কমপ্লেক্স নির্মাণ করা হবে। এই কমপ্লেক্সের মধ্যে শহীদ মিনারও থাকবে। আর এ জন্য আরডিপিপিতে ১৮.৬২ কোটি ধরা হয়েছে। ইতোমধ্যে ডিজাইন, ডিজিটাল সার্ভে ও সয়েল টেস্ট সম্পন্ন হয়েছে। বঙ্গবন্ধুর ম্যুরাল হবে অত্যাধুনিক, দৃষ্টিনন্দন ও দর্শনীয়। কিন্তু কাজ না শুরু হলেও টাকা আত্মসাৎ করা হয়েছে বলে সংবাদ পরিবেশন করা হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো সাংবাদিককে সাময়িক বরখাস্ত করেনি, একজন দোষী শিক্ষার্থীকে সাময়িক বরখাস্তের নোটিশ দেয়া হয়েছে।

সে সময় প্রক্টর মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া, অফিসার্স অ‌্যাসোসিয়েশনের সভাপতি নজরুল ইসলাম হীরা, জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলমসহ শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ফেসবুকে বিরূপ স্ট‌্যাটাস দেয়ায় গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ড. নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত (স্মারক নং-বশেমুরবিপ্রবি/র/জপ্র/৪১/৯০৯(০৫) এক নোটিশে আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ডেইলি সানের ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে এক সেমিস্টারের জন্য সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে দেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূসি পালন হয়।

এদিকে, গতকাল সোমবার দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি শামস জেবিনকে মারপিটের ঘটনায় বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুর রহিম খানকে প্রধান করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোহাম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া বলেন, তদন্ত কমিটি আগামী ৩ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দেবেন। এরপর দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...