ভিকারুননিসার নতুন অধ্যক্ষের যোগদানে নিষেধাজ্ঞা

মানবকণ্ঠ
ফওজিয়া রেজওয়ান - ছবি: সংগৃহীত।

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৭:২৪,  আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৯

রাজধানী ঢাকার ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে ফওজিয়া রেজওয়ানের যোগদানের ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। ভিকারুননিসার অধ্যক্ষ হিসেবে ফওজিয়াকে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা এক রিট আবেদনের ওপর শুনানি শেষে এ নিষেধাজ্ঞা দেয়া হলো।

গতকাল রোববার ফওজিয়াকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। আজ শুনানিতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত। আবেদনকারী হিসেবে ছিলেন আইনজীবী ছিলেন ইউনুস আলী আকন্দ।

তিনি রিট আবেদনে বলেন, ১৯৭৯ সালের রেগুলেশন ২(এ) (ই), ৩(১) (২) অনুযায়ী অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির এবং ২০০৯ সালের রেগুলেশন ৪১ (২)(খ)(৪) অনুযায়ী শিক্ষক-কর্মচারী নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির। কিন্তু সরকার অবৈধ ক্ষমতা ব্যবহার করে মাউশির একজন কর্মকর্তাকে অধ্যক্ষ পদে নিয়োগ দিয়েছে।

প্রসঙ্গত, গতবছর রাজধানীর বেইলি রোডের এই শিক্ষাপ্রতিষ্ঠানের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতির মুখে ভিকারুননিসার তৎকালীন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে অপসারণ করা হয়। এরপর থেকে প্রতিষ্ঠানটিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করে আসছিরেন কলেজ শাখার সহকারী অধ্যাপক হাসিনা বেগম। চলতি বছরের এপ্রিলে প্রধান শিক্ষক নিয়োগের প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হলেও অনিয়মের অভিযোগ ওঠায় তা বাতিল করে দেয় শিক্ষা মন্ত্রণালয়।

মানবকণ্ঠ/এইচকে/এফএস




Loading...
ads




Loading...