করোনা উপেক্ষা করে ২০০ টাকার নোট নিতে ভিড়

করোনা উপেক্ষা করে ২০০ টাকার নোট নিতে ভিড়
- ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৯ মার্চ ২০২০, ১৭:২৫

বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। বিশ্বব্যাপী এ মহামারীর প্রাদুর্ভাব ঠেকাতে জনসমাগমে যেতে নিষেধ করা হচ্ছে। তবে এসব উপেক্ষা করে ২০০ টাকার নোট নিতে ভিড় করেছে মানুষ। গতকাল বুধবার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের নিচ তলায় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ২০০ টাকার নোট সংগ্রহ করতে দেখা যায়।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে মঙ্গলবার (১৭ মার্চ) বিকেলে নতুন ২০০ টাকার নোট ও স্মারক মুদ্রা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে আনুষ্ঠানিকভাবে এ নোট ও স্মারক মুদ্রা উদ্বোধন করা হয়।

পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসসহ অন্যান্য শাখায় ২০০ টাকার নোট বিনিময় শুরু হয়েছে। এদিকে নতুন নোট নিতে প্রথম দিন সাধারণ মানুষকে হুমড়ি খেয়ে পাড়তে দেখা গেছে। একজন গ্রাহককে ২০০ টাকার নোট প্রথম পর্যায়ে সর্বোচ্চ ১০টি করে দেয়া হচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকে নতুন নোটের জন্য লাইনে দাঁড়ানো সোনিয়া আক্তার ইভা বলেন, বিভিন্ন পত্রিকায় দেখলাম নতুন ২০০ টাকার নোট চালু হয়েছে। আজ থেকে বাংলাদেশ ব্যাংকে পাওয়া যাবে। মতিঝিল একটি কাজে এসেছিলাম। এ সুযোগে এখানে আসলাম নতুন নোট নিতে। ১০টি নোট দিয়েছে। নতুন নোট যত আগে হাতে আসে তত ভালো লাগে। পরে হয়তো অনেক পাব কিন্তু এখন হাতে পাওয়ার আনন্দ একটু অন্যরকম।

এদিকে বাংলাদেশ ব্যাংকের বাইরে ২০০ টাকার নতুন নোট বিক্রি করতে দেখা যায়। তবে এ জন্য গ্রাহককে বাড়তি ২০ থেকে ৩০ টাকা বেশি দিতে হচ্ছে।

এর আগে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ এবং ২০২০-২১ সালে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বাজারে ১০০ টাকা মূল্যমান স্মারক নোট, প্রথমবারের মতো ২০০ টাকা মূল্যমান প্রচলনযোগ্য স্মারক ব্যাংক নোট, ১০০ টাকা অভিহিত মূল্যের স্বর্ণ ও রৌপ্য স্মারক মুদ্রা ছাড়ার ঘোষণা দেয় বাংলাদেশ ব্যাংক।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...