করোনার বিষয়ে কর্মীদের সতর্ক করল কেন্দ্রীয় ব্যাংক

করোনার বিষয়ে কর্মীদের সতর্ক করল কেন্দ্রীয় ব্যাংক
কেন্দ্রীয় ব্যাংক - ফাইল ছবি।

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ১৯ মার্চ ২০২০, ১৭:১২

বিশ্বব্যাপী মাহামারী রূপ নিয়েছে করোনা ভাইরাস। ইতোমধ্যে বাংলাদেশে করোনায় আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। করোনা মহামারীর সংক্রামক থেকে বাঁচতে কর্মীদের সতর্ক করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ ব্যাংক। জ্বর, ঠাণ্ডা, হাঁচি, কাশি রয়েছে এমন ব্যক্তি ও বহিরাগতদের সংস্পর্শে না আসার নির্দেশনা দেয়া হয়েছে।

গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে বিশেষ সভায় এ নির্দেশনা দেয়া হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে সভায় ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালক এবং মহাব্যবস্থাপকরা উপস্থিত ছিলেন। সভায় করোনা ভাইরাসের ভয়াবহতা এবং সচেতনতাবিষয়ক একটি ভিডিও উপস্থাপন করা হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, করোনা ভাইরাসে দেশেও অনেকে আক্রান্ত হয়েছে। একজন মারাও গেছেন। তাই মহামারী প্রাণনাশক এ সংক্রামক থেকে বাঁচতে কর্মীদের বেশ কিছু বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

পরিষ্কার-পরিচ্ছন্নতা, হাঁচি-কাশি, জ্বর, সর্দির বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। পাশাপাশি এসব লক্ষণ যাদের দেখা যাবে তাদের সংস্পর্শে না আসতে বলা হয়েছে।

তিনি বলেন, বাহিরের অনেক লোক বিভিন্ন কাজে বাংলাদেশ ব্যাংকে আসেন। তাদের মাধ্যমে যেন এ ভাইরাস না ছাড়ায় সে জন্য কেন্দ্রীয় ব্যাংকের মূল প্রবেশ গেটে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পুরাতন ব্যাংক নোটের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, নতুন-পুরাতন দুই ধরনের নোটেই এ ভাইরাস ছড়াতে পারে। তাই এখনই বাজার থেকে পুরাতন নোট তুলে নেয়ার কোনো সিদ্ধান্ত হয়নি।

নভেল করোনা ভাইরাস চীনের উহানে প্রথমে শনাক্ত হয়। যা ছড়িয়ে পড়েছে বিশ্বের বেশিরভাগ দেশে। এতে প্রতিনিয়ত মৃতের সংখ্যা বাড়ছে, বাড়ছে আক্রান্তের সংখ্যাও। সর্বশেষ করোনা ভাইরাসে বাংলাদেশে একজনের মৃত্যু হয়েছে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...