মার্কিন ভাইস প্রেসিডেন্টের সফর ঘিরে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া


  • অনলাইন ডেস্ক
  • ২৮ সেপ্টেম্বর ২০২২, ২১:২২,  আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২, ২৩:৪৮

দক্ষিণ কোরিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সফরকে ঘিরে অজ্ঞাত ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।
এক বিবৃতিতে সিউলের সহকারী প্রধান কর্মকর্তা বলেন, পূর্ব সাগরে অজ্ঞাত একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এ এলাকাটি জাপান সাগর হিসেবে পরিচিত।

জাপানের কোস্টগার্ড সম্ভাব্য ক্ষেপণাস্ত্রের আঘাতের বিষয়টি নিশ্চিত করেছে। টোকিওর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে তারা এ তথ্য জানায়। এছাড়া জাহাজগুলোকে সতর্ক থাকতে বলেছে জাপানের কোস্টগার্ড।

চলতি বছর উত্তর কোরিয়া রেকর্ড পরিমাণ পরমাণু বিস্ফোরণ পরীক্ষা চালিয়ে যাচ্ছে। সিউলের গোয়েন্দাদের পক্ষ থেকে পিয়ংইয়ং পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষার গোপন খবর জানানোর পর এ ঘটনাটি ঘটলো।

সিউলের জাতীয় গোয়েন্দা সংস্থার এমপি ইয়ো স্যাং বাম সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়া পিংইয়ংয়ের পরমাণু আস্তানায় তৃতীয় টানেল সম্পন্ন করেছে বলে মনে হচ্ছে।আগামী বৃহস্পতিবার সিউল সফর করবেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তার সফরের সময় উত্তর ও দক্ষিণ কোরিয়ার শক্তিশালী সীমান্ত পরিদর্শন করবেন।

এদিকে, চলতি সপ্তাহে পরমাণু শক্তি সম্পন্ন মার্কিন বিমান বাহক ইউএসএস রোনাল্ড রেগান দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ায় যুক্ত হয়েছে।

ওয়াশিংটন হচ্ছে দক্ষিণ কোরিয়ার নিরাপত্তা মিত্র। উত্তর কোরিয়া থেকে দক্ষিণ কোরিয়াকে রক্ষা করতে সাড়ে ২৮ হাজার মার্কিন সেনা সিউলে মোতায়েন করে রেখেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া দীর্ঘদিন ধরে যৌথভাবে সামরিক মহড়া চালিয়ে আসছে। তারা এ মহড়াকে প্রতিরক্ষামূলক হিসেবে দেখলেও উত্তর কোরিয়া মনে করে যে, এটি পিংইয়ং আক্রমণের অনুশীলন মাত্র।


poisha bazar