চীনে আকস্মিক বন্যায় ১৬ জনের মৃত্যু


  • অনলাইন ডেস্ক
  • ১৮ আগস্ট ২০২২, ১৮:৩৬

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে আকস্মিক বন্যায় ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও বেশ কয়েকজন। ভারি বৃষ্টির কারণে ভূমিধসের ঘটনা ঘটেছে এবং একটি নদীর গতিপথ পরিবর্তন হয়েছে। বৃহস্পতিবার রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

সিসিটিভির খবরে বলা হয়েছে, কিংহাই প্রদেশের দাতং কাউন্টির একটি পাহাড়ি অঞ্চলে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। সেখানকার ছয়টি গ্রামের ৬ হাজারের বেশি মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বন্যায় এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে এবং ৩৬ জন নিখোঁজ রয়েছে বলে খবর পাওয়া গেছে। বন্যাকবলিত এলাকায় উদ্ধারকাজ চলছে। এদিকে চীনের অনেক শহরেই তাপপ্রবাহের রেকর্ড হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বজুড়ে বার বার চরম আবহাওয়া দেখা দিয়েছে এবং তাপমাত্রা বৃদ্ধির কারণে এটি আরও তীব্র হতে পারে।

গত জুনে ভয়াবহ বন্যায় চীনের দক্ষিণাঞ্চলে পাঁচ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়ে। সে সময় বন্যার কারণে ২৫০ মিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে বুধবার চীনা কর্তৃপক্ষ সতর্ক করেছে যে, রাজধানী বেইজিং এবং এর আশপাশের শহরগুলোতে ভারি বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে বন্যা পরিস্থিতি মোকাবিলা করে মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য উত্তর-পূর্ব লিয়াওনিং প্রদেশের কর্মকর্তাদের আহ্বান জানান প্রেসিডেন্ট শি জিনপিং


poisha bazar