পালিয়ে বিদেশে

২৪ আগস্ট দেশে ফিরছেন গোতাবায়া


  • অনলাইন ডেস্ক
  • ১৭ আগস্ট ২০২২, ২২:০৭

প্রচণ্ড অর্থনৈতিক সংকটে গণবিক্ষোভের মুখে বিদেশে পালিয়ে যাওয়া শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আগামী ২৪ আগস্ট দেশে ফিরবেন।

স্থানীয় সম্প্রচারমাধ্যম নিউজফার্স্ট বুধবার দেশটির সাবেক একজন রাষ্ট্রদূতের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।


রাশিয়ায় নিযুক্ত শ্রীলংকার সাবেক রাষ্ট্রদূত উদয়ঙ্গা বীরাতুঙ্গা বলেন, সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে আগামী সপ্তাহে থাইল্যান্ড থেকে দেশে ফিরবেন।

ভয়াবহ অর্থনৈতিক সংকটের প্রতিবাদে দেশে হাজার হাজার মানুষের টানা আন্দোলনের মুখে গত ১৪ জুলাই সিঙ্গাপুরে পালিয়ে যান গোতাবায়া রাজাপাকসে। বিক্ষোভকারীরা কলম্বোতে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর কার্যালয় দখলে নেয়ার পর তিনি দেশ ছেড়ে পালিয়ে প্রথমে মালদ্বীপ, পরে সেখান থেকে সিঙ্গাপুরে যান। সিঙ্গাপুরে পৌঁছে এক ই-মেইলে বার্তায় পদত্যাগের ঘোষণা দেন তিনি। সিঙ্গাপুরের সরকার তাকে ১১ আগস্ট পর্যন্ত দেশটিতে অবস্থানের অনুমতি দেয়।

স্বল্প-মেয়াদের ভিজিট পাসের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় সেদিনই থাইল্যান্ডের উদ্দেশ্যে সিঙ্গাপুর ছাড়েন লঙ্কান এই সাবেক প্রেসিডেন্ট। দেশ ছেড়ে পালিয়ে বিদেশে পাড়ি জমানোর পর থেকে শ্রীলংকার সাবেক এই প্রেসিডেন্টকে কখনই জনসম্মুখে দেখা যায়নি।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলংকা। করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়ায় শ্রীলংকায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে।

বর্তমানে বিশ্বব্যাংক, আইএমএফ ও বিভিন্ন দেশের কাছে শ্রীলংকার দেনা রয়েছে ৫১০ কোটি ডলার। তবে বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় শূন্যের কোঠায় নেমে যাওয়ায় গত মাসের শুরুতে নিজেদের দেউলিয়া ঘোষণা করেছেন শ্রীলংকার বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। সূত্র: নিউজফার্স্ট, রয়টার্স।


poisha bazar