বিশ্বে বাড়ছে করোনায় শনাক্ত ও মৃত্যু


  • অনলাইন ডেস্ক
  • ১৩ মে ২০২২, ১১:১৮

দুই বছরের বেশি সময় ধরে চলা মহামারির দৌরাত্ম্য এখনো থাকলেও তা অনেকটাই কম। তবে বিগত কয়েকদিন যাবত আবারও সংক্রমণ এবং মৃত্যু উভয় বাড়ছে। গত একদিনে বিশ্বে করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৯৫ হাজার ৪৬২ জনের। এই সময়ে মৃত্যু হয়েছে ১৯৪২ জনের। একদিনে করোনা থেকে সুস্থ হয়েছেন প্রায় সাড়ে ৫ লাখ মানুষ।

করোনাভাইরাসের লাইভ আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৫১ কোটি ৯৬ লাখ ৫৩ হাজারের বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৬২ লাখ ৮৪ হাজার ৪৯২ জনের। অদৃশ্য ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৪৭ কোটি ৪৩ লাখের বেশি মানুষ।

২০১৯ সালের শেষ দিকে শুরু হওয়া এই মহামারিতে হতাহতের দিক দিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত একদিনে ৮৪ হাজার ৪০৮ এবং এখন পর্যন্ত মোট ৮ কোটি ৪০ লাখ ৬৪ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ২১৫ জন এবং মোট মৃত্যু হয়েছে ১০ লাখ ২৫ হাজার ৭৬৪ জনের।

তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ৪ কোটি ৩১ লাখ ১২ হাজার ৮৬১ জনের করোনা শনাক্ত এবং ৫ লাখ ২৬ হাজার ১০২ জনের মৃত্যু হয়েছে। মহামারি শুরুর প্রায় এক বছর পর টিকা আবিষ্কার করতে সক্ষম হন বিজ্ঞানীরা। তারপর থেকে করোনার ঢেউ অনেকটা কমে আসে। এমন অবস্থার পর করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে ফের আতঙ্ক সৃষ্টি করে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ করোনা টিকার বুস্টার ডোজের ওপর জোর দিচ্ছে। করোনার প্রকোপ থেকে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরছে বিশ্ব।


poisha bazar


ads