ইন্দোনেশিয়ার কারাগারে আগুন, নিহত ৪০


  • অনলাইন ডেস্ক
  • ০৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৩১,  আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৪১

ইন্দোনেশিয়ার এক কারাগারে আগুন লেগে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন ৮ জন। তবে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। বুধবার (৮ সেপ্টেম্বর) ভোররাতে বানতেন প্রদেশের এ কারাগারের জনাকীর্ণ একটি ব্লকে আগুনের এ ঘটনা ঘটে। খবরটি প্রকাশ করেছে সরকারি মুখপাত্র ও গণমাধ্যম।

দেশটির আইন ও মানবাধিকার মন্ত্রণালয়ের কারাগার বিভাগের মুখপাত্র রিকা আপ্রিয়ান্তি জানিয়েছেন, বুধবার ভোররাত ১টা থেকে ২টার মধ্যে তানগেরাং কারাগারের সি ব্লকে আগুন লাগার ঘটনা ঘটে। এর পরপরেই কর্তৃপক্ষ কারাগারটি থেকে সব বন্দিকে সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে।

তবে কী কারণে আগুনের এ ঘটনা ঘটেছে তা জানাতে পারেনি আপ্রিয়ান্তি।

তিনি জানান, আগুনের ঘটনা সি ব্লকের যে স্থানটিতে ঘটেছে সেখানে মাদক সংক্রান্ত অপরাধে জড়িত বন্দিদের রাখা হয়েছিল। ব্লকটিতে ধারণক্ষমতার অতিরিক্ত বন্দি রাখা হয়েছিল। ১২২ জন বন্দি আগুনের ঘটনার সময় সেখানে ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

রাজধানী জাকার্তার নিকটবর্তী শিল্পাঞ্চল তানগেরাংয়ের এই কারাগারের ধারণক্ষমতা ৬০০ জনের হলেও সেখানে দুই হাজারেরও বেশি বন্দি ছিল বলে সেপ্টেম্বরের একটি সরকারি তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

স্থানীয় টেলিভিশন নেটওয়ার্ক কম্পাস টিভি ৪১ জন নিহত ও ৮ জন গুরুতর আহত হয়েছেন বলে প্রচার করেছে।

পুলিশের মুখপাত্র ইউশ্রি ইউনুস মেট্রো টেলিভিশনকে বলেছেন, “বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে তারা সন্দেহ করছেন।”

মেট্রো টেলিভিশন অগ্নিকাণ্ডের এ ঘটনায় পুলিশের উদ্ধৃত করে ৭৩ জন সামান্য আহত হয়েছে বলে জানিয়েছে।

মানবকণ্ঠ/এএইচ


poisha bazar

ads
ads