উজবেকিস্তানে হিজাব নিষেধাজ্ঞা বাতিল


  • অনলাইন ডেস্ক
  • ০৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৩০

উজবেকিস্তানের শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম শিক্ষার্থীদের উপর থেকে হিজাব নিষেধাজ্ঞা বাতিল করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মুসলিম ছাত্রীদের উপস্থিতি বাড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। সোমবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

বার্তাসংস্থাটি বলছে, ইসলামই উজবেকিস্তানের প্রধান ধর্ম হলেও দেশটির কর্তৃত্ববাদী সরকার কার্যত কট্টর অসাম্প্রদায়িক। সোভিয়েত ইউনিয়নের কাছ থেকে স্বাধীনতা লাভের পর গত ৩ দশকে ধর্মীয় রীতিনীতি পালনে কঠোর নিয়ন্ত্রণ বজায় রেখেছে তারা।

গত শনিবার উজবেকিস্তানের শিক্ষামন্ত্রী শেরজদ শেরমাতভ জানান, বহু সংখ্যক অভিভাবকের আবেদনের প্রেক্ষিতে শিক্ষাপ্রতিষ্ঠানে মেয়ে শিক্ষার্থীদেরকে সাদা অথবা হালকা রংয়ের হিজাব বা মাথার টুপি পরার বিষয়টি অনুমোদন দিয়েছে সরকার।

তিনি বলেন, শিক্ষার্থীদের ধর্ম নিরপেক্ষ শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে এই সিদ্ধান্ত প্রয়োজন ছিল। তবে হিজাব পরার বিষয়ে অনুমতি দেওয়া হলেও মুসলিম শিক্ষার্থীরা সেটি ব্যবহার করে তাদের থুতনি ঢাকতে পারবেন না।

এএফপি জানিয়েছে, স্বৈরশাসক ইসলাম কারিমভের মৃত্যুর পর ২০১৬ সালে ক্ষমতায় আসেন উজবেকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট শাভকত মিরজিয়োইয়েভ। এরপর থেকে ইসলামের ওপর আরোপিত বিভিন্ন বিধিনিষেধ কিছুটা শিথিল করেছেন তিনি।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads