আফগানিস্তানের উপর বিশ্বব্যাংক নিষেধাজ্ঞা


  • অনলাইন ডেস্ক
  • ২৫ আগস্ট ২০২১, ১১:২৮,  আপডেট: ২৫ আগস্ট ২০২১, ১২:০২

আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে চলে যাওয়ায় দেশটির উপর নিষেধাজ্ঞা জারি করেছে বিশ্বব্যাংক। দেশটিতে সব ধরনের সহায়তা স্থগিতের ঘোষণা দিয়েছে সংস্থাটি। এছাড়া তালেবানের কারণে দেশটির উন্নয়ন কর্মকাণ্ডে কতটা প্রভাব ফেলে, তা নিয়েও উদ্বেগ জানিয়েছে সংস্থাটি। খবর বিবিসির।

সংস্থাটির এক মুখপাত্র জানিয়েছেন, আফগানিস্তানে চলমান পরিস্থিতি নিয়ে তারা গভীরভাবে উদ্বিগ্ন। দেশটির উন্নয়ন ও বিশেষত নারীদের ওপর পরিস্থিতি পরিবর্তনের প্রভাব নিয়েই উদ্বেগ বেশি।

মার্কিন ও ন্যাটো সেনারা দুই দশক পর আফগানিস্তান ত্যাগের মধ্য দিয়ে কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরই মধ্যে সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছে তারা। তবে তার আগেই নতুন দুই মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা করা হয়েছে।

আফগানিস্তানের বার্তা সংস্থা পাজহোকের বরাত দিয়ে মঙ্গলবার (২৪ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের আগেই তালেবান গুল আগাকে অর্থমন্ত্রী, সদর ইব্রাহিমকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী, নাজিবুল্লাহকে গোয়েন্দাপ্রধান, মোল্লা শিরিনকে কাবুলের গভর্নর, হামদুল্লাহ নোমানিকে রাজধানীর মেয়র এবং হাজী মোহাম্মদ ইদ্রিসকে দেশটির দ্য আফগানিস্তান ব্যাংকের (ডিএবি) নতুন গভর্নর হিসেবে নিয়োগ দিয়েছে।

বিশ্বব্যাংকের ওই মুখপাত্র আরও জানান, তারা আফগানিস্তানে কষ্টার্জিত উন্নয়নমূলক কাজের সঙ্গে নিজেদের সম্পৃক্ত রাখার উপায় সন্ধান করছে।

বর্তমানে আফগানিস্তানে বিশ্বব্যাংকের দুই ডজনের মতো উন্নয়নমূলক প্রকল্প রয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে দেয়া তথ্যমতে, ২০০২ সাল থেকে এ পর্যন্ত তারা আফগানিস্তানে পাঁচ দশমিক তিন বিলিয়ন ডলার সহায়তা দিয়েছে।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads