নিরাপত্তা বাহিনীর গুলিতে মিয়ানমারে ৪৩ শিশু নিহত: সেভ দ্য চিলড্রেন


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০২ এপ্রিল ২০২১, ১১:২৫

সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর গুলিতে এ পর্যন্ত ৪৩ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে অন্তর্জাতিক মানবাধিকার সংগঠন সেভ দ্য চিলড্রেন।

মিয়ানমারের সামরিক অভিযান শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলছে বলেও সতর্ক করেছে আন্তর্জাতিক এ সংস্থাটি।

যদিও মিয়ানমারের সেনাবাহিনীর নিপীড়ন-নির্যাতন ও গুলি দেশটির সাধারণ মানুষকে দমিয়ে রাখতে পারছে না। নিরাপত্তা বাহিনীর গুলিতে প্রতিদিনই কোল খালি হচ্ছে অসংখ্য মায়ের। এরপরও সেনা সরকারের বিরুদ্ধে রাজপথে আন্দোলনকারীরা।

বৃহস্পতিবার জান্তা সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে বিক্ষোভে নামে শত শত মানুষ। এ সময় মুহুর্মুহু গুলির শব্দে কেঁপে ওঠে চারপাশ। অনেক বাড়িঘরে ধরিয়ে দেয়া হয় আগুন। এ ছাড়া আরেক শহর দাওয়ে সংবিধান পুড়িয়ে অভ্যুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানান বিক্ষোভকারীরা।

বিক্ষোভে সবচেয়ে বেশি সহিংসতার শিকার হয়েছেন মিন্দানাও শহরের মানুষ। এদিন বিক্ষোভকারীদের লক্ষ্য করে সরাসরি গুলি চালায় নিরাপত্তা বাহিনী। প্রাণ হারান বেশ কয়েকজন। মিন্দানাও ছাড়াও বিক্ষোভ হয়েছে ইয়াঙ্গুনেও। সন্ধ্যায় সেনাবাহিনীর অবৈধভাবে ক্ষমতা দখলের এক মাস পূর্তিতে মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে প্রতিবাদ জানান শত শত মানুষ। এ সময় অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিহতদের স্মরণ করেন তারা।

এদিকে গত ফেব্রুয়ারি মাসে সেনা অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪৩ জন শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক শিশু অধিকার সংস্থা সেভ দ্য চিলড্রেন। নিহত শিশুদের মধ্যে সবচেয়ে কম বয়সী শিশুর বয়স মাত্র সাত বছর। সামরিক অভিযানের কারণে দেশটিতে শিশুদের মানসিক স্বাস্থ্যে মারাত্মক প্রভাব ফেলছে বলেও সতর্ক করেছে সংস্থাটি। তারা জানায়, শিশুরা সহিংসতা ও ভয়াবহতা দেখে চরমভাবে আতঙ্ক আর মানসিক চাপে পড়ছে।

মানবকণ্ঠ/এনএস






ads
ads