লাদাখে ফের টান টান উত্তেজনায় চীন-ভারত

ভারতকে 'গান বাজিয়ে উস্কানি' দিচ্ছে চীন!

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৮ সেপ্টেম্বর ২০২০, ১২:২৩

বিরোধপূর্ণ লাদাখ সীমান্ত থেকে চীনা সেনাদের সরে যেতে হুঁশিয়ারি দিয়েছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিকে, সীমান্তে সামরিক কর্মকাণ্ড বন্ধ করে ভারতকে শোধরাতে বলেছে চীন। ফলে চীন ও ভারতের মধ্যে বেশ কয়েক দফা বৈঠকের পরেও লাদাখ সীমান্তে বিরাজ করছে টান টান উত্তেজনা।

লাদাখ সীমান্তে উত্তেজনা নিরসনে গত সপ্তাহেই পাঁচ দফা পরিকল্পনায় একমত হন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। তবে বাস্তবতা হচ্ছে, দফায় দফায় সামরিক ও রাজনৈতিক আলোচনার পরেও সীমান্তে তেমন কোনো অগ্রগতি হয়নি।

ভারতীয় সেনাদের মনোযোগ বিচ্ছিন্ন করতে ও 'মেজাজ বিগড়ে দিতে' সীমান্তে পাঞ্জাবী গান বাজাচ্ছে চীনা সেনারা। পাশাপাশি হিন্দিতে বিভিন্ন উস্কানিমূলক প্রচারণাও থেমে নেই। এমনই অভিযোগ ভারতীয় সেনাবাহিনীর।

সামরিক বাহিনীর এক কর্মকর্তা বলেন, চীনের এই মনস্তাত্ত্বিক অভিযানে ভারতীয় সেনাদের টলানো যাবে না। ভারতীয় সেনারা বরং এই গান উপভোগ করছে বলেও জানান তিনি।

এদিকে চীনের সেনারা সংযত রয়েছে দাবি করে ভারতকে উল্টো শোধরানোর আহ্বান জানিয়েছে বেইজিং। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র, ওয়াং ওয়েনবিন বলেন, ভারত ও চীনের মধ্যে থাকা চুক্তি ও সমঝোতা আমাদের সেনারা অক্ষরে অক্ষরে পালন করে আসছে। একইসঙ্গে চীনের সার্বভৌমত্ব ও সীমান্তে শান্তি স্থিতিশীলতা বজায় রাখতে আমরা বদ্ধপরিকর।

পারমাণবিক শক্তিধর ভারত ও চীনের মধ্যে পূর্বাঞ্চলীয় লাদাখ সীমান্তে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে টান টান উত্তেজনা বিরাজ করছে গত মাস থেকে।

মানবকণ্ঠ/এইচকে





ads