বাংলাদেশ থেকে জাপান প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ থেকে জাপান প্রবেশে নিষেধাজ্ঞা
বাংলাদেশ থেকে জাপান প্রবেশে নিষেধাজ্ঞা - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৬ মে ২০২০, ২১:১০,  আপডেট: ২৬ মে ২০২০, ২১:১৪

সম্প্রতি যারা বাংলাদেশে ভ্রমণ করেছেন তাদের জাপান প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। জাপান প্রবেশে নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে বিশ্বের আরও দশটি দেশ। এর মাধ্যমে মহামারী করোনা প্রতিরোধে ভ্রমণ নিষেধাজ্ঞার আওতা বাড়াল দেশটি।

জাপান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের প্রধানমন্ত্রী সিনজো অ্যাবে সোমবার সীমান্ত নিয়ন্ত্রণের নতুন পদক্ষেপের এই খবর দিয়েছেন।

জাপান প্রবেশে নিষেধাজ্ঞার আওতা থাকা বাকি দেশগুলো হল, আফগানিস্তান, আর্জেন্টিনা, এর সালভাদর, ঘানা, গিনি, ভারত, কিরঘিজস্তান, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং তাজিকিস্তান।

যেসব বিদেশি দুই সপ্তাহের মধ্যে এসব দেশে অবস্থান করেছেন, তাদেরকে জাপানে ঢুকতে দেয়া হবে না বলে জানিয়েছে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালায়। আগামী ২৭ মে থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

এ নিয়ে মোট ১১১টি দেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করল জাপান। নিষেধাজ্ঞার তালিকায় চীন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সব দেশ রয়েছে।

চীনের হুবেই অথবা ঝেজিয়াং প্রদেশ থেকে চীনা পাসপোর্টধারী বিদেশি এবং নতুন ভাইরাসের সংক্রমণে কবলে পড়া ওয়েস্টারডাম জাহাজে যারা ভ্রমণ করেছেন, তারাও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

করোনা নিয়ন্ত্রণে সরকারি টাস্কফোর্সের বৈঠকে সিনজো অ্যাবে বলেন, সীমান্ত নিয়ন্ত্রণে বর্তমানে যেসব পদক্ষেপ রয়েছে, জুনের শেষ নাগাদ তা বহাল থাকবে।

মানবকণ্ঠ/এসকে






ads