উহানের ক্লিনিকগুলোতে ভিড়, ফের করোনা ছড়ানোর শঙ্কা

উহানের ফের করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কা
উহানের ফের করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কা - ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৭ মে ২০২০, ১২:১৮,  আপডেট: ১৭ মে ২০২০, ১২:৫০

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে প্রথবারের মতো চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাস (কোভিড-১৯) ধরা পড়ে। এরপর এই ভাইরাস বিশ্বের আরও ২১০ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। তবে দীর্ঘ আড়াই মাস পর ভাইরাসটি নিয়ন্ত্রণে আসায় গত ৮ এপ্রিল উহানে লকডাউন তুলে নেয়া হয়। কিন্তু এখন আবার নতুন করে করোনা ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

গাল্ফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় ধাপে সংক্রমণ শুরু হওয়া গণহারে করোনা পরীক্ষা করাতে ভিড় বাড়ছে উহানের ক্লিনিকগুলোতে। এমন ভিড়ের কারণে ফের করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উহানের মোট জনসংখ্যা ১১ মিলিয়ন। করোনা টেস্টের জন্য তারা খোলা আকাশের নিচে তাদের গাদাগাদি করে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে এমন গাদাগাদি করে পরীক্ষা না করার পক্ষে প্রকাশ করছেন।

উহানে একদিনে এক লাখ ১৩ হাজার ৬০৯ জনের কোভিড-১৯ পরীক্ষা করা হয়েছে। নতুন করে প্রাণঘাতী ভাইরাসটি ছড়িয়ে পড়ায় সেখানকার বাসিন্দাদের শুক্রবার এসব পরীক্ষা করা হয়।

রয়টার্স জানিয়েছে, শুক্রবার যত লোকের পরীক্ষা করা হয়েছে তা বৃহস্পতিবার করা পরীক্ষার চেয়ে ৫০ শতাংশ বেশি। ১৪ মে শহরটির ৭২ হাজার ৭৯১ জনের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছিল।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত করোনাভাইরাসে বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ১৩ হাজার ২২০ জনে এবং আক্রান্তের সংখ্যা ৪৭ লাখ ২০ হাজার ১৯৬ জন। অপরদিকে ১৮ লাখ ১১ হাজার ৬৭৪ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। শুধুমাত্র শনিবার একদিনেই নতুন করে ৯৫ হাজার ৬০৩ জন আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৪৩৬০ জনের।

মানবকণ্ঠ/এসকে






ads