সিঙ্গাপুর একমাসের জন্য লকডাউন

সিঙ্গাপুর একমাসের জন্য লকডাউন
সিঙ্গাপুর একমাসের জন্য লকডাউন - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৩ এপ্রিল ২০২০, ১৯:২৪

প্রাণঘাতী করোনারভাইরাসের (কোভিড-১৯) বিস্তার ঠেকাতে সিঙ্গাপুরের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও অনাবশ্যক ব্যবসাপ্রতিষ্ঠান আগামী ৭ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসলে এর সময়সীমা আরও বাড়তে পারে।

শুক্রবার (৩ এপ্রিল) সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং এ ঘোষণা দেন।

লি সিয়েন লুং বলেন, করোনার সংক্রমণ প্রতিরোধে আমাদের এখনই দৃঢ় পদক্ষেপ নেয়া উচিত। একারণে ধীরে ধীরে বাড়ানোর পরিবর্তে আগামী কয়েক সপ্তাহ চূড়ান্ত নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছি আমরা।

নতুন নির্দেশনা অনুযায়ী, খাদ্যপ্রতিষ্ঠান, বাজার, সুপারমার্কেট, হাসপাতাল, ক্লিনিক, জরুরি পরিবহন ও প্রধান ব্যাংকিং সেবাগুলোই শুধু চালু থাকবে। এর বাইরে যাবতীয় ব্যবসাপ্রতিষ্ঠান, স্কুল, অনুষ্ঠান বন্ধ। তবে নিষেধাজ্ঞা চলাকালে অনলাইনে শিক্ষার্থীদের গৃহশিক্ষার ব্যবস্থা করা হবে।

এদিন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী বলেন, দেশে পর্যাপ্ত খাবারের মজুত রয়েছে। নিষেধাজ্ঞা চলাকালে কোনও কিছুর সংকট হবে না।

দেশবাসীকে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। প্রয়োজনে গৃহস্থালী ও ব্যবসাক্ষেত্রে সহায়তা আরও বাড়ানোর প্রতিশ্রতি দিয়েছন প্রধানমন্ত্রী লি।

শুরু থেকেই করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সফলতা দেখিয়ে বিশ্বব্যাপী প্রশংসা কুড়িয়েছে সিঙ্গাপুর। মার্চের শুরুতে দেশটিতে করোনা আক্রান্ত রোগী ছিলেন একশ’র মতো। কিন্তু মাস শেষ না হতেই সেই সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে। দেশটিতে এ পর্যন্ত ১ হাজার ১১৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছেন পাঁচজন।

মানবকণ্ঠ/এসকে




Loading...
ads






Loading...