দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনকে কিমের চিঠি

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনকে কিমের চিঠি
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুনকে কিমের চিঠি - ফাইল ছবি।

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৭ মার্চ ২০২০, ১৭:০৩

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বিপর্যস্ত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনকে সমবেদনা জানিয়ে চিঠি পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের প্রাসাদ ব্লু হাউজ বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

আগের দিন কিমের পাঠানো ওই চিঠির প্রতিক্রিয়ায় প্রেসিডেন্ট মুনও কৃতজ্ঞতা জানিয়ে তাকে একটি চিঠি পাঠিয়েছেন বলে জানিয়েছে তারা। পূর্ব এশিয়ার বৈরী এই দুই প্রতিবেশী দেশের নেতাদের মধ্যে ব্যক্তিগত চিঠি চালাচালির ঘটনা খুব একটা ঘটে না।

ব্লু হাউজের মুখপাত্র ইয়ুন দু-হেন জানিয়েছেন, কিমের চিঠিতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সঙ্গে লড়তে থাকা দক্ষিণ কোরিয়ার জনগণের প্রতি শুভকামনা জানানো হয়েছে। তারা এই লড়াইয়ে সফল হবে বলেও আস্থার কথা জানিয়েছেন কিম। চিঠিতে দক্ষিণের ভ্রাতৃগণের অব্যাহত সুস্বাস্থ্য কামনা করেছেন কিম জং উন। প্রেসিডেন্ট মুনের জন্যও উদ্বেগ জানিয়েছেন তিনি।

কিম বলেছেন, এই পরিস্থিতিতে সহযোগিতার জন্য তেমন কিছু করতে না পারায় তিনি মনঃক্ষুণœ। সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, কিম জং উনের চিঠিতে রাজনীতিরও ছাপ পড়েছে, কোরীয় উপত্যকা নিয়ে তার সরল ভাবনা ও অবস্থানের কথা বলেছেন। গত ৩১ ডিসেম্বর চীনের উহান শহরে প্রথম দেখা দেয়া নভেল করোনা ভাইরাসে এরই মধ্যে ৯৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত এবং তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। চীন ছাড়িয়ে এই রোগ এখন ৭০টির বেশি দেশ ও অ লে ছড়িয়েছে। তবে চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে দক্ষিণ কোরিয়া।

দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা পাঁচ হাজার সাতশ’ ছাড়িয়েছে এবং ৩৫ জনের মৃত্য হয়েছে। নতুন করোনা ভাইরাস মোকাবিলায় চীন, দক্ষিণ কোরিয়া ও জাপান নাকাল হলেও ওই অ লের দেশ উত্তর কোরিয়ার কোনো খবর আসছে না আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ওয়েবসাইট দাবি করে, নভেল করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে উত্তর কোরিয়ায় একজনকে গুলি করে হত্যা করা হয়েছে।

এরপর বিষয়টি নিয়ে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচনাও হয়। তবে ওই খবরের সত্যতা কেউ নিশ্চিত করতে পারেনি বলে জানিয়েছে বিবিসি।

এদিকে বৃহস্পতিবার সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনা ভাইরাস আতঙ্কে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে কোয়ারেন্টিনে থাকা কয়েক ডজন বিদেশি কূটনীতিকের শুক্রবার দেশটি থেকে উড়াল দেয়ার কথা ছিল। কিন্তু সেই ফ্লাইট বাতিল হয়েছে।

মানবকণ্ঠ/এআইএস




Loading...
ads






Loading...