‘সিটি অব জয়’ লেখক দমিনিক লাপিয়ের মারা গেছেন


  • অনলাইন ডেস্ক
  • ০৫ ডিসেম্বর ২০২২, ১৫:৫২

৯১ বছর বয়সে মারা গেলেন ফরাসি লেখক দমিনিক লাপিয়ের। 

তিনি বেশ কয়েকটি ‘বেস্ট সেলার’ উপন্যাস লিখেছেন। কলকাতাকে নিয়ে লেখা ‘সিটি অব জয়’ উপন্যাসের জন্য তিনি উপমহাদেশের পাঠকদের কাছে বেশি পরিচিত।

দমিনিক লাপিয়েরের স্ত্রী দমিনিক কশঁ-লাপিয়ের রবিবার ফরাসি সংবাদপত্র ভাখ-মাতাঁকে জানিয়েছেন, তার স্বামী বার্ধক্যজনিত কারণে মারা গেছেন।

দমিনিক লাপিয়ের ১৯৩১ সালের ৩০ জুলাই ফ্রান্সের পূর্বাঞ্চলের শাতেলাইয়ুঁতে জন্মগ্রহণ করেন। মার্কিন লেখক ল্যারি কলিন্সের সঙ্গে যৌথভাবে তার লেখা ছয়টি বই প্রায় ৫ কোটি কপি বিক্রি হয়েছে।

লাপিয়েরের সবচেয়ে বিখ্যাত বই ‘ইজ প্যারিস বার্নিং?’। ১৯৬৫ সালে প্রকাশিত এ বইটিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ১৯৪৪ সালের আগস্ট পর্যন্ত ঘটনা বর্ণনা করা হয়েছে। বইটিকে পরে চলচিত্রে রূপ দেওয়া হয়েছিল।

এক রিকশাচালকের কষ্টের জীবন ঘিরে লেখা লাপিয়েরের ১৯৮৫ সালের উপন্যাস ‘সিটি অব জয়’ এর কাহিনি। এটির ওপর ভিত্তি করে ১৯৯২ সালে একটি চলচ্চিত্রও মুক্তি পেয়েছিল। লাপিয়ের ‘সিটি অব জয়’ বই থেকে পাওয়া তার রয়্যালটির অর্থ ভারতে মানবিক সহায়তা প্রকল্পের জন্য দান করেছিলেন।

‘ইজ প্যারিস বার্নিং?’ বইয়ের পরেও ল্যারি কলিন্সের সঙ্গে যৌথ সাহিত্য প্রয়াস অব্যাহত রাখেন লাপিয়ের। ‘অর আই উইল ড্রেস ইউ ইন মোনিং’ (১৯৬৮), ‘ও জেরুজালেম’ (১৯৭২), ‘ফ্রিডম অ্যাট মিডনাইট’ (১৯৭৫), ‘দ্য ফিফথ হর্সম্যান’ (১৯৮০) এবং থ্রিলার ‘ইজ নিউ ইয়র্ক বার্নিং?’  সাহিত্যগুলি সব এই জুটির রচনা। 
সূত্র: এএফপি

মানবকণ্ঠ/আরসি


poisha bazar