‘হ‌ুমায়ূন আহমেদের আঁকা ছবি দিয়ে নুহাশ পল্লীতে হবে জাদুঘর’


  • অনলাইন ডেস্ক
  • ১৯ জুলাই ২০২২, ১৪:৫৯

নন্দিত কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদের নিজ হাতে আঁকা ছবি দিয়ে নুহাশ পল্লীতে জাদুঘর প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন তার স্ত্রী মেহের আফরোজ শাওন।

মঙ্গলবার (১৯ জুলাই) সকালে হ‌ুমায়ূন আহমেদের ১০ম মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানে নুহাশ পল্লীতে এসে এ কথা জানান তিনি। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন হ‌ুমায়ূন আহমেদের ছোট দুই ছেলে ও ভক্তরা।

শাওন বলেন, হ‌ুমায়ূন আহমেদের হাতে আঁকা ছবিগুলো অনেকদিন আটকে ছিলো নিউইয়র্কের একজন ব্যক্তির কাছে। আমরা সবগুলো ছবি হাতে পেয়েছি। এছাড়াও হ‌ুমায়ূন আহমেদের সন্তানদের কাছে, আমার কাছে কিছু ছবি আছে। এগুলো সহ হ‌ুমায়ূন আহমেদের হাতে লেখা স্ক্রিপ্টগুলো তার স্মৃতি জাদুঘরে রাখা হবে।

হ‌ুমায়ূন আহমেদের স্বপ্ন ক্যান্সার হাসপাতাল বিষয়ে শাওন বলেন, আমি খুব ক্লান্ত হয়ে যাই এই প্রশ্নের উত্তর দিতে। আমার একার পক্ষে এটা করা সম্ভব না। তার স্বপ্ন অনুযায়ী ক্যান্সার হাসপাতাল করার শক্তি অর্জন করতে পারিনি। সরকার যদি উদ্যোগ নেয় তাহলে হ‌ুমায়ূন আহমেদের সম্পদ দিতে তার পরিবার পিছপা হবে না। তবে সুসংবাদ হচ্ছে হ‌ুমায়ূন আহমেদের আরেকটি স্বপ্ন ছিলো তার গ্রামের স্কুল নিয়ে। সেটি অষ্টম শ্রেণি পর্যন্ত ছিলো। এ মাসেই সেটা এমপিওভুক্ত হয়েছে। 

এদিকে সকাল থেকেই হিমু, মিছির আলী, রূপা কিংবা বাকের ভাই’র নন্দিত রূপকারের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন তার পরিবার, বিভিন্ন সংগঠন ও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভক্তরা। 

এছাড়াও লেখকের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে সকাল থেকে কোরআন খতমের আয়োজন করা হয়েছে। দুপুরে  সেই সঙ্গে তার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে এবং দুপুরে এতিমদের খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

মানবকণ্ঠ/এআই


poisha bazar