মোবাইলের রিভিউ

তানওয়ার আহমদ চৌধুরী


poisha bazar

  • ২০ নভেম্বর ২০২০, ১৬:০১

যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম হলো মোবাইল ফোন। মোবাইল ফোন টেলি যোগাযোগের ক্ষেত্রে এক নব দিগন্তের সূচনা করেছে।

মোবাইল ফোন কী: মোবাইল ফোন একটি ছোট আকারের ইলেকট্রনিক ডিভাইস। এটি দিয়ে সাধারণত কথা বলা যায়। এ ছাড়া এটির সঙ্গে ক্যামেরা থাকে যা দিয়ে ছবিও তোলা যায় এবং রেডিও শোনা যায়। তা ছাড়া এটা দিয়ে ক্ষুদেবার্তা পাঠানো যায়, টাকা পাঠানো যায় ও ভিডিওচিত্র ধারণ করে পাঠানো যায়। বর্তমানে কম্পিউটারের কিছু কাজ মোবাইল দিয়ে করা যায়।

আবিষ্কার: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই মোবাইল ফোনের উদ্ভাবন কাজ শুরু হয়। আমেরিকার বিখ্যাত বিজ্ঞানী আলেকজান্ডার গ্রাহাম বেল ফোন আবিষ্কার করেন। ১৯৭৩ সালে মার্টিন কুপার হাতে ধরা ছোট সেট তৈরি করেন।

আমার প্রিয় মোবাইল ও তার রিভিউ: আমার প্রিয় মোবাইল ফোন হচ্ছে রিয়েলমি সি সেভেন্টিন। রিয়েলমি সি সেভেন্টিন ২২ সেপ্টেম্বর ২০২০ সালে তৈরি করা হয়। সেই মোবাইলের পেছনে ৪টা ক্যামেরা আছে। এই সেটের পারফরমেন্সটা একদম মাথা নষ্ট পারফরমেন্স। এই মোবাইল ফাইভ থাউজেন্ড এমএএইচের ব্যাটারি আছে। তা ছাড়া এই সেটের টাচ মোড একদম তেলের মতো। আর ডিসপ্লের সাইজ ৬.৫ ইঞ্চি। এই মোবাইলে পাঁচ হাজার এমএএইচের ব্যাটারি থাকার কারণে এই সেটের সঙ্গে ফাস্ট চার্জার আছে। শুধু চার্জে লাগাব আর দ্রুত ১০০ পারসেন্ট চার্জ হয় এবং এটাতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আছে ও ফেস লক আছে। এটার র‌্যাম ৬জিবি ও রম ১২৮ জিবি এবং এই সেট পৃথিবীর কোনে প্রান্তে নেই শুধু বাংলাদেশ ছাড়া। এত সব ফিচার থাকার পরও এই সেটের দাম মাত্র ১৫,৯৯০ টাকা।

অন্যান্য মোবাইল: পৃথিবীতে প্রায় সব দেশেই স্যামসাং ও আইফোন সেট ব্যবহার করা হয়। স্যামসাংয়ের মধ্যে ভালো সেট হচ্ছে স্যামসাং গ্যালাক্সি এসএইট প্লাস। এই সেটেও রিয়েলমি সি সেভেন্টিনের মতো পারফরমেন্স এবং শুধু স্যামসাং না আরো অনেক মোবাইল ফোন আছে। তাদের নাম, আইফোন, সিমফোনি, হাওয়াই এবং নোকিয়া।

মোবাইল ফোনের প্রয়োজনীয় ব্যবহারের পাশাপাশি এর অপব্যবহার থেকে সবাইকে সচেতন থাকতে হবে।

মানবকণ্ঠ/এইচকে






ads