অভিবাসী বাঙালিদের প্রাপ্তি -অপ্রাপ্তি এবার এক মলাটে


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৫ অক্টোবর ২০২০, ১৯:১০

যুক্তরাষ্ট্রে অভিবাসী বাঙালিদের প্রাপ্তি-অপ্রাপ্তি, আনন্দ-বেদনা এবং আশা-আকাঙ্খার কথা যাদের লেখায় উঠে আসছে, সাঈদ-উর-রব তাদের অন্যতম। আসছে বইমেলায় এই লেখকের চারটি বই একমলাটে নিয়ে আসছে ঠিকানা প্রকাশন। বইটির নাম দেওয়া হয়েছে ’সাঈদ-উর-রব প্রথম খন্ড’।

সাঈদ-উর রবের লেখা ও সম্পাদিত বইগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে - অনিয়মই-নিয়ম, আমার ভাবনা, আতান্তর, ঠিকানা এলবাম, ঠিকানার মুখোমুখি সেরা-১৩৩, ঠিকানা সম্পাদকীয় (১৯৯৪-২০০৩), Sayeed-ur-Rabb 1977-2012, নোঙর, প্রবাসে বাঙালী -বাঙালীর প্রবাস। এরমধ্যে বিভিন্ন সময় প্রকাশিত হওয়া অনিয়মই-নিয়ম, আমার ভাবনা, আতান্তর এবং নোঙর- এই চারটি বই থাকছে ’সাঈদ-উর-রব প্রথম খন্ডে’।

’সাঈদ-উর-রব প্রথম খন্ডে’ থাকা বইগুলোতে লেখক কখনো হয়েছেন খুবই দ্রোহী আবার কখনো তার স্বদেশপ্রেম বিগলিত হয়েছে মৃত্তিকার প্রতি অশেষ মমতায়। এই খন্ডের চারটি বইয়ে লেখকের প্রধান বক্তব্য হচ্ছে, সব অনিয়মকে নিয়ম করে এই দেশ-জাতি এবং সমকালের বিশ্বকে কেন ভ্রান্তপথে পরিচালিত করা হচ্ছে?

সাঈদ-উর-রব নিউইয়র্কে আসার পর সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত হন। ‘সাপ্তাহিক ঠিকানা’র সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন এক দশকেরও বেশি সময়। নেতৃত্ব দিচ্ছেন সংবাদ সংস্থা এনা’র। তিনি দেশের হয়ে আর্ন্তজাতিক গেমস অলিম্পিকে প্রতিনিধিত্ব করেছেন অনেকবার। পদকও জিতেছেন। মৌলভীবাজারের কুলাউড়ায় গড়ে তুলেছেন দেশের প্রথম আরর্টস অ্যান্ড র্স্পোটস মিউজিয়াম সেন্টার।






ads