বুকল্যান্ড’র লেখক আড্ডা

- প্রতিবেদক

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ১২ সেপ্টেম্বর ২০২০, ২১:৩১

শরৎ আকাশে ঘুরে বেড়াচ্ছে শাদা মেঘের ভেলা। শারদশুভ্রু কাশফুলে ছেয়ে গেছে চরাচর। আকাশ উপুর করে ঢেলে দিয়েছে তার সবটুকু নীল। শিউলি কী শেফালি অথবা জুঁই, চ্যামেলির ছোঁয়ায় অপরূপ সৌন্দর্যের ঢালি নিয়ে বসে আছে ঋতুর রানি শরৎ। এমনই এক সুন্দর বিকাল আজ (১২ সেপ্টেম্বর) রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত বুকল্যান্ডে লাইব্রেরির উদ্যোগে আয়োজন করা হয় লেখক আড্ডা।

শিল্প সাহিত্যের মূল অনুসঙ্গ আলাপে আড্ডা। যুগ যুগ ধরে কবি, সাহিত্যিক, শিল্পীরা এমন আড্ডা চালিয়ে আসছে। আড্ডায় ছকবাঁধা কোনো নিয়ম না থাকলেও ঘুরে ফিরে শিল্পসাহিত্যে আর সমাজ যাতনার বিষয়টিই আলোচনায় আসে। কে কী লিখছেন, কে কী পড়েছেন! কী লেখা হয়েছে অতীতে, কী পঠিত হবে ভবিষতে। সরব সাহিত্যিকদের উপস্থিতিতে আড্ডা হয়ে ওঠে জমজমাট। তেমনি নানান অনুসঙ্গ আর বৈচিত্রতায় ভরা ছিল মথিত এই সন্ধ্যাটি।

কবি, অনুবাদক ও সম্পাদক রাজু আলাউদ্দিনের উপস্থিতে অনুবাদক বিপাশা চক্রবর্তী, কবি ও ট্রাভেলার মারুফ কবির, অনুবাদক শারোজা নাহরীন ও রাশেকুর রহমান নাবিলের উপস্থিতিতে আড্ডাটি আরও জমে উঠে। উল্লেখ্য, লেখক আড্ডাটি অনুষ্ঠিত হয় লাইব্রেরির মুদ্রা মিউজিয়ামে।

প্রাণবন্ত এক আড্ডায় বিশ্বসাহিত্যের নানান বিষয় নিয়ে প্রত্যেকেই আলোচনা করেন। এছাড়াও উপস্থিত ছিলেন, লাইব্রেরির প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা এম, এম, মাসুমুজ্জামান এবং বুকল্যান্ড জার্নালের সম্পাদক ফারহানা হাসনাসহ প্রমুখ।

মানবকণ্ঠ/এসকে





ads







Loading...