চলে গেলেন শিশু সাহিত্যিক আলম তালুকদার

মানবকণ্ঠ
আলম তালুকদার - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ০৮ জুলাই ২০২০, ২০:৩২

জনপ্রিয় ছড়াকার, শিশু সাহিত্যিক ও বাংলাদেশ শিশু সাহিত্যিক ফোরামের উপদেষ্টা মুক্তিযোদ্ধা আলম তালুকদার (৬৪) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। আলম তালুকদারের মৃত্যুর সংবাদ নিশ্চিত করেন শিশু সাহিত্যিক ফোরামের সভাপতি হুমায়ূন কবীর ঢালী।

বুধবার (৮ জুলাই) রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি স্ত্রী ও তিন সন্তানসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

হুমায়ূন কবীর ঢালী বলেন, আলম তালুকদার বুধবার বিকাল তিনটায় সিএমএইচে মারা গিয়েছেন। তার মধ্যে করোনার উপসর্গ ছিল। তবে তিনি করোনা পজেটিভ ছিলেন কিনা তা এখনও জানা যায়নি।

১৯৫৬ সালের ১ জানুয়ারি আলম তালুকদার টাঙ্গাইলে জন্মগ্রহণ করেন। শিশু সাহিত্যের প্রায় সব শাখায় তার স্বাভাবিক এবং স্বতঃস্ফূর্ত বিচরণ ছিল। রম্যসাহিত্যে রচনাতেও তার ছিল আগ্রহ। তার প্রকাশিত গ্রন্থসংখ্যা ৮০।

আলম তালুকদার 'চাঁদের কাছে জোনাকি' ছড়ার বইয়ের জন্য ২০০০ সালে অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কারে ভূষিত হন। এছাড়া পালক অ্যাওয়ার্ড, জয়নুল আবেদিন পুরস্কার, কাদির নওয়াজ পুরস্কার, পদক্ষেপ সাহিত্য পুরস্কার, সাহস পুরস্কার, স্বাধীনতা সংসদ পুরস্কার, পশ্চিমবঙ্গের চোখ সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।

গণগ্রন্থাগারের সাবেক পরিচালক ছিলেন আলম তালুকদার।

মানবকণ্ঠ/এইচকে

 





ads






Loading...