বাংলা একাডেমির নতুন সভাপতি শামসুজ্জামান খানের যোগদান

মানবকণ্ঠ
শামসুজ্জামান খান - ফাইল ছবি

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৯ জুন ২০২০, ১৫:৫১,  আপডেট: ২৯ জুন ২০২০, ১৫:৫৮

বাংলা একাডেমির নতুন সভাপতি হিসেবে আনুষ্ঠানিকভাবে যোগদান করলেন বিশিষ্ট ফোকলোরবিদ, সাহিত্যিক ও গবেষক, অধ্যাপক শামসুজ্জামান খান। তিনি সদ্য প্রয়াত অধ্যাপক আনিসুজ্জামানের স্থলাভিষিক্ত হন।
 

সোমবার (২৯ জুন) একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে তাকে স্বাগত জানান বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

এসময় আরো উপস্থিত ছিলেন একাডেমির ভারপ্রাপ্ত সচিব অপরেশ কুমার ব্যানার্জীসহ একাডেমির পরিচালকও কর্মকর্তা-কর্মচারীরা।

অনুষ্ঠানের শুরুতে একাডেমির প্রয়াত সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের প্রয়াণে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অধ্যাপক শামসুজ্জামান খানকে বাংলা একাডেমির নতুন সভাপতি হিসেবে স্বাগত জানান মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। তিনি বলেন, বাংলা একাডেমি পরিবার তাকে সভাপতি হিসেবে পেয়ে আনন্দিত। আমরা তাকে আন্তরিকভাবে স্বাগত জানাই।

অধ্যাপক শামসুজ্জামান খান বক্তব্যে বলেন, বাংলা একাডেমি আমার প্রিয় প্রতিষ্ঠান। একাডেমির মহাপরিচালক থেকে শুরু করে কর্মকর্তা-কর্মচারী সবার ঐকান্তিক প্রচেষ্টায় আমরা নিশ্চয়ই আমাদের প্রাণের প্রতিষ্ঠানকে জাতির বুদ্ধিবৃত্তিক ও সাংস্কৃতিক আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে গড়ে তুলতে সক্ষম হবো।

বাংলা একাডেমি আইন ২০১৩ এর ৬(১) ধারা অনুযায়ী অধ্যাপক শামসুজ্জামান খানকে ২৮ জুন ২০২০ থেকে পরবর্তী ০৩ (তিন) বছরের জন্য বাংলা একাডেমির সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে ২০১২ সাল থেকে বাংলা একাডেমির সভাপতির দায়িত্ব পালন করেছেন ড. আনিসুজ্জামান। সবশেষ ২৯ জানুয়ারি ২০২০ থেকে ২৮ জানুয়ারি ২০২৩ সাল পর্যন্ত তিন বছর সভাপতি হিসেবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ পেয়েছিলেন আনিসুজ্জামান। গত ১৪ মে আনিসুজ্জামান প্রয়াত হন।

এর আগে ১০ বছর শামসুজ্জামান খান বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads






Loading...