চাহিদা বাড়ছে প্রবন্ধের বইয়ের

চাহিদা বাড়ছে প্রবন্ধের বইয়ের - মানবকণ্ঠ

poisha bazar

  • সেলিম আহমেদ
  • ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০১:৪৮

অমর একুশে গ্রন্থমেলাকে ঘিরে লেখকরা মলাটবন্দি করেন নানা বিষয়ের ওপর লেখাগুলো। পাঠকরা মেলায় থেকে সংগ্রহ করেন পছন্দের লেখকদের বইগুলো। এক সময় পাঠকরা গল্প-উপন্যাস দিয়ে সারাদিন মগ্ন থাকত। কিন্তু সময়ের পরিবর্তনে পাঠকরা ঝুঁকছেন বিষয় ভিত্তিক বইয়ের দিকে। পাঠকের চাহিদায় যুক্ত হওয়া এমনি একটি বিষয় হলো প্রবন্ধ ও গবেষণাবিষয়ক বই। মননশীল বইয়ের পাঠক বাড়ার কারণে প্রবন্ধের বইয়ের চাহিদা দিন দিন বাড়ছে। বিশেষ করে যেসব পাঠক বিষয়ের গভীরে যেতে চান, জানতে চান নানা বিষয়ের ব্যাখ্যা, সেসব পাঠকরাই প্রবন্ধের বইগুলো কিনছেন। যার কারণে রুচিশীল পাঠকের কাছে প্রবন্ধের বইগুলোর চাহিদা বরাবরই বেশি থাকে। গত কয়েক বছরের তুলনায় এবারের মেলায় নানা ধরনের বইয়ের পাশাপাশি প্রবন্ধ ও গবেষণাবিষয়ক বইয়ের চাহিদা বাড়ছে বলে জানিয়েছেন প্রকাশকরা। তারা বলছেন, এবার প্রবন্ধের বই ভালো বিক্রি হচ্ছে। প্রবন্ধের বই লেখা বেশি পরিশ্রমের কাজ, প্রবন্ধের বই পড়ার জন্যও পাঠককে তৈরি হতে হয়। ভালো প্রবন্ধের বই পাঠককে সমৃদ্ধ করে। তাই সংখ্যায় কম হলেও অনেকের আগ্রহ প্রবন্ধের বইয়ের প্রতি। এর পাঠকসংখ্যা ধীরে হলেও বাড়ছে।

আগামী প্রকাশনীর ওসমান গনি বলেন, ‘আমার প্রকাশনী থেকে আমি সব সময় বিভিন্ন লেখকের প্রবন্ধ প্রকাশ করে আসছি। কারণ চিন্তাশীল পাঠকরাই আসেন মননশীল বা প্রবন্ধের বইগুলো কিনতে। পাঠকের রুচির গঠনে প্রবন্ধের বই খুবই জরুরি। আর সারাবছরই কিছু কিছু প্রবন্ধের বই বিক্রি হয়। মেলায়ও কম-বেশি প্রবন্ধের বই চলে।’

এদিকে গতকাল গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর প্রতিকূল আবহাওয়াকে উপেক্ষা করে মেলায় আসেন প্রচুর পরিমাণ বইপ্রেমীরা। মেলা শেষ দিকে থাকায় পাঠকরা প্রতিকূল আবহাওয়ার মধ্যে ঘরে বসে থাকেননি। মেলায় এসে প্রিয় লেখকদের বইগুলো সংগ্রহ করতে দেখা গেছে।

 অনন্যা প্রকাশনী বিক্রয়কর্মী দীপ্র দাস বলেন, প্রতিবারই বৃষ্টি হয়, এবার হলো একেবারে শেষে। গতবার তো বৃষ্টির কারণে মেলা পেছাতে হয়েছিল। এবার তেমনটা হবে না। তবে বৃষ্টির কারণে পাঠক কমে গেছে মেলায়।

গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, বৃষ্টির বিষয়ে আমরা আগেই প্রকাশকদের সতর্ক করেছি। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, ২৪ ও ২৫ ফেব্রæয়ারি বৃষ্টির সম্ভাবনা জানানো হয়েছিল। এছাড়া বৃষ্টির কবল থেকে বাঁচার জন্য প্রস্তুতি ছিল আমাদের। তাই তেমন কোনো সমস্যা হয়নি। ভারি বৃষ্টি হলে মেলা মাঠ থেকে দ্রুত পানি নিষ্কাশনেরও ব্যবস্থা ছিল।

এবারের গ্রন্থমেলার ২৪তম দিনে বাংলা একাডেমির জনসংযোগ উপ-বিভাগের তথ্য অনুযায়ী প্রবন্ধের বই এসেছে ২২৩টি। এর মধ্যে এবারের গ্রন্থমেলায় উল্লেখযোগ্য প্রবন্ধ বইয়ের এসেছে কথা প্রকাশ থেকে সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ ‘একই সূত্রে গাঁথা’, হাসান আজিজুল হকের ‘লেখা না-লেখা’, ‘রাজনীতির অলিগলি’, সৈয়দ আজিজুর হকের ‘কথাশিল্পী মানিক’, অনুপম সেনের ‘শ্রেষ্ঠ প্রবন্ধ’, আনজীর লিটনের ‘গদ্যের ধারাপাত’, শোভা প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে সন্জীদা খাতুনের ‘রবীন্দ্রকবিতার গহনে’, নালন্দা প্রকাশ করেছে গোলাম কুদ্দুছের ‘বঙ্গবন্ধু ও বাঙালি সংস্কৃতি’, মাটিগন্ধা প্রকাশ করেছে আহমদ রফিকের ‘রাষ্ট্রভাষার লড়াই।

 অনিন্দ্য প্রকাশ প্রকাশ করেছে ‘কবিতা আধুনিকতা ও বাংলাদেশের কবিতা’, অনন্যা প্রকাশ করেছে ফরিদুর রেজা সাগরের ‘মানুষের মুখ-১০, অনেকমুখ অনেক ছবি’, পুথিনিলয় প্রকাশ করেছে অমিত রঞ্জন দের ‘সংস্কৃতির পথে-প্রান্তরে’, গ্রন্থকুটির প্রকাশ করেছে মহীবুল আজিজের ‘বৌদ্ধধর্ম এবং বাঙালি জীবন চেতনা ও অন্যান্য’, অবসর প্রকাশ করেছে গোলাম মুরশিদের ‘রবীন্দ্রনাথের নারী ভাবনা’, জনপ্রিয় প্রকাশনী প্রকাশ করেছে শরবিন্দু শেখর চাকমার ‘পার্বত্য চট্টগ্রামের আদিবাসীরা অস্তিত্বের সঙ্কটে’, সুচয়নী পাবলিশার্স প্রকাশ করেছে মাসুদ রানার ‘গুরু-শিষ্য ভাষাণী বঙ্গবন্ধু’, অক্ষর প্রকাশনী প্রকাশ করেছে সুমন সাজ্জাদের ‘কাশ্মীর ও প্রতিরোধ।

 অবসর প্রকাশ করেছে আবদুল মান্নান সৈয়দের দুটি প্রবন্ধ ‘দশ দিহন্তের দ্রষ্টা’ ও ‘করতলে মহাদেশ’, অনিন্দ্য প্রকাশ প্রকাশ করেছে আব্দুর রউফ চৌধুরীর ‘আরব জাতির ইতিহাস’, মনন প্রকাশ প্রকাশ করেছে শামসুজ্জামান শামসের ‘ছোটদের বঙ্গবন্ধু’, অন্যপ্রকাশ প্রকাশ করেছে বিশ্বজিৎ ঘোষের ‘লোক পুরাণ জনসমাজ ও কথা শিল্প’, চিত্র প্রকাশনী প্রকাশ করেছে মুস্তাফিজ তালুকদারের ‘গাঁয়ের নাম মধুপল্লী’, মম প্রকাশ প্রকাশ করেছে নীলিমা রহিমের ‘রকমারি’ এবং ড. মো. মনোয়ার হোসেনের ‘ড. নীলিমা ইব্রাহিমের সাহিত্য সাধনা’, গতিধারা প্রকাশ করেছে শফি চাকলাদারের ‘নজরুল-সংখ্যাকরণ’, সাহিত্যদেশ প্রকাশ করেছে আমিনুল ইসলাম পারভেজের ‘বাঙালির হƒদয়ের স্পন্দন’, বিদ্যা প্রকাশ প্রকাশ করেছে ড. মোহাম্মদ আমীনের ‘আন্তর্জাতিক দিবস’

, কবি প্রকাশনী প্রকাশ করেছে জাকির তালুকদারের ‘নির্বাচিত প্রবন্ধ’, নবরাগ প্রকাশনী প্রকাশ করেছে মোহাম্মদ জিল্লুর রহমানের সম্পাদিত প্রবন্ধ ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’, শোভা প্রকাশ প্রকাশ করেছে নাজমুল হাসান তালুকদারের ‘জসীম উদ্দীনের গদ্যবৈভাব’ ইত্যাদি।

 

মানবকণ্ঠ/এমএইচ




Loading...
ads






Loading...