ভ্রমণ সাহিত্য জনপ্রিয় হয়ে উঠছে

ভ্রমণ সাহিত্য জনপ্রিয় হয়ে উঠছে - মানবকণ্ঠ

poisha bazar

  • সেলিম আহমেদ
  • ২৫ ফেব্রুয়ারি ২০২০, ০১:০৪,  আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১০:২৩

বাঙালিরা সব সময়ই ভ্রমণ প্রিয়। একটু সুযোগ পেলেই ব্যাগ গুছিয়ে চলে যান প্রকৃতির কাছে। অজানাকে জানা বা দেখার লোভ সবার মাঝেই আছে। জানার এই চাহিদা পূরণ করে ভ্রমণ কাহিনী। তাইতো ভ্রমণ নিয়ে লেখা সবসময়, সবকালেই পাঠকপ্রিয়তা পেয়েছে। ভ্রমণ গল্পে পৃথিবীর নানা স্থানকে জানবার পাশাপাশি জনগোষ্ঠীর সামাজিক, অর্থনৈতিক অথবা রাজনৈতিক সংস্কৃতি, ইতিহাস সম্পর্কে জানতে ভ্রমণ সাহিত্য রাখে ব্যাপক ভূমিকা। তবে, পাঠকরা মনে করেন এখন ভ্রমণ নিয়ে যা হচ্ছে তা সাহিত্য না হয়ে আত্মকথন হয়ে দাঁড়াচ্ছে। অমর একুশের গ্রন্থমেলায় প্রতিবছরই প্রচুর ভ্রমণ কাহিনীর বই প্রকাশ হয়।

এবছর এ পর্যন্ত ৭২টি ভ্রমণগ্রন্থ প্রকাশিত হয়েছে। বইগুলোর বিক্রি বেশ ভালো হয় বলে জানিয়েছেন প্রকাশকরা। এনিয়ে এবারের বইমেলায় বেশ সাড়া পড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ৩য় গ্রন্থ ‘আমার দেখা নয়াচীন’। বাংলা একাডেমি থেকে প্রকাশিত এ ভ্রমণ গ্রন্থটি ইতোমধ্যে ১ম সংস্করণের ২০ হাজার কপি বিক্রি হয়ে ২য় সংস্করণের বিক্রি চলছে।

আগামী প্রকাশনীর প্রকাশক উসমান গণি মানবকণ্ঠকে বলেন, ভ্রমণ সাহিত্য দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। পাঠকরা আগ্রহের সঙ্গে অজানাকে জানতে ভ্রমণ সাহিত্যের প্রতি ঝুঁকছে। ভ্রমণের বইয়ে যদি সঠিক তথ্য ও রসবোধ থাকে তাহলে পাঠকরা তা সমাদরে গ্রহণ করেন।

কথা প্রকাশের ব্যবস্থাপক ইউনুছ আলী মানবকণ্ঠকে বলেন, পাঠকের কাছে ভ্রমণ সাহিত্যের রয়েছে বিশেষ কদর। প্রচুর পাঠক রয়েছেন যারা উপন্যাস বা কবিতা পছন্দ করেন না কিন্তু ভ্রমণের বই পেলেই কাছে টেনে নেন। তবে বইটি মানসম্মত হবে। এবারের গ্রন্থমেলায় উল্লেখযোগ্য ভ্রমণগ্রন্থের মধ্যে কথা প্রকাশ থেকে এসেছে খন্দকার মাহমুদুল হাসানের ‘দার্জিলিংয়ে দক্ষযজ্ঞ’ ও সালেক খোকনের ‘দেশে বেড়াই’, জলকথা প্রকাশ থেকে এসেছে জুম্মি নাহদিয়ার ‘ব্যাকপ্যাকে পৃথিবী, আগামী প্রকাশনী থেকে এসেছে ড. চিত্তরঞ্জন দাশের ‘দেশ দেশান্তর’, ইশতিয়াক আলমের ‘শান্তিনিকেতন হয়ে কাশ্মীর’, ও সুধাংশু শেখর বিশ্বাসের ‘ঘুরে দেখা আমেরিকা’, উৎস প্রকাশন থেকে মঈনুস সুলতানের ‘মেকংপাড়ের মন্দির-মুগ্ধ লোকালয়’, মোহাম্মদ মুসলিম চৌধুরীর ‘নানা দেশ নানা মানুষ’ ও মোহাম্মদ ইলিয়াস আলীর ‘গ্রিসের পথে পথে’, ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে শেখ নেছারুদ্দিন আহমেদের ‘পৃথিবীর পথে পথে’ ও প্রশান্ত রায়ের ‘পাড়ার ঘেরা সাগর পাড়ে’, অনন্যা থেকে খান মাহবুবের ‘জানা অজানা মালয়েশিয়া’, নালন্দা থেকে ‘তানিয়া হাসানের ‘ভ্রমণকাহন’, ঐতিহ্য থেকে জাকারিয়া মণ্ডলের ‘নদী অ লের ইতিবৃত্ত’, দেওয়ান সালাউদ্দীন বাবুর ‘সাগর পাড়ে দ্বীপ শহরে’, মিজান পাবলিশার্স থেকে এনায়েত রসুলের ‘ভিনদেশের রূপকথা’ ও ‘ভ্রমণ কথা’।

আফরোজা বেগমের দুটি কাব্যগ্রন্থ: এবারের গ্রন্থমেলায় জলকথা প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে আফরোজা বেগমের দুটি কাব্যগ্রন্থ। কাব্যগ্রন্থগুলো একটি হলো ‘বিমূর্ত সংলাপে নির্মাল্য যুগল’। বইটির প্রচ্ছদ এঁকেছেন আহম্মদ রানা, মূল্য ১৫০ টাকা। অপরটি হলো ‘বিকীর্ণ জীবনে ছন্দে আবাহন’। বইটির প্রচ্ছদ এঁকেছেন রিদওয়ানা নাসরিন রৌশনী, মূল্য ১৪০ টাকা। বই দুটি পাওয়া যাচ্ছে চমন প্রকাশনী ৭১৯ নম্বর স্টলে।

ফাহমিদা ইয়াসমিনের তিনটি নতুন বই : এবারের গ্রন্থমেলায় প্রকাশ হয়েছে যুক্তরাজ্য প্রবাসী কবি ফাহমিদা ইয়াসমিনের তিনটি নতুন বই। বইগুলো হলো-‘অস্তিত্বের বিষণœ দেয়াল (কবিতা), কথার সুতোয় সেলাই করি আগামীর স্বপ্ন (কবিতা) ও ফারহানের মুক্তিযুদ্ধ (শিশুতোষ গল্পগ্রন্থ)।

এনাম রাজুর ‘আপনালয়ই নিরাপদ জেল’: তরুণ কবি এনাম রাজুর চতুর্থ কাব্যগ্রন্থ ‘আপনালয়ই নিরাপদ জেল’ বইটি প্রকাশ করেছে চমন প্রকাশ। প্রচ্ছদ এঁকেছেন দেওয়ান আতিকুর রহমান। মূল্য ১৮৫ টাকা। পাওয়া যাচ্ছে ৭১৯ নাম্বার স্টলে।

মানবকণ্ঠ/এমএইচ




Loading...
ads






Loading...