ফাগুন-ভালোবাসায় মাতবে আজ গ্রন্থমেলা

ফাগুন-ভালোবাসায় মাতবে আজ গ্রন্থমেলা - মানবকণ্ঠ

poisha bazar

  • সেলিম আহমেদ
  • ১৪ ফেব্রুয়ারি ২০২০, ০১:৫৬

 

আজ পহেলা ফাগুন, আজ ভালোবাসা দিবস, আজ ছুটির দিন শুক্রবার, আজ মেলার তৃতীয় শিশুপ্রহর। সবমিলিয়ে আজ অন্যরকম একটা দিন। বসন্তের আগমনী বার্তায় কোকিলের সুমধুর কলতানের সঙ্গে প্রাণের মেলাও  প্রস্তুত ফাগুন আর ভালোবাসা দিবসকে স্বাগত জানাতে।

আজ সকাল থেকে মেলায় ঢল নামবে বইপ্রেমীদের এমন প্রত্যাশা লেখক-প্রকাশক ও বইপ্রেমীদের। প্রকাশকরা বলেন, এই দিনে অনেকেই বই উপহার দিবেন প্রিয়জনকে। তাই হাজার হাজার তরুণ-তরুণী বাসন্তি, হলুদসহ নানা রঙের শাড়ি, পাঞ্জাবি পরে ভিড় জমাবেন গ্রন্থমেলায়। ছুটে আসবেন নানা বয়স-শ্রেণি-পেশার মানুষও। সবমিলিয়ে বসন্ত ও ভালোবাসায় মাতবে আজ গ্রন্থমেলা।

মেলায় ফাগুন আর ভালোবাসা দিবসের আগাম আভাস মিলেছিল গতকালই। বৃহস্পতিবার মাঘের শেষ সন্ধ্যায় বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী উদ্যানের মাঝের রাস্তা থেকে দিব্যি শোনা যাচ্ছিল কোকিলের মন উচাটন করা ডাকাডাকি। বর্ধমান হাউস ঘেঁষা আমতলায় বাতাসে আমের মুকুলের ম-ম গন্ধ। তরুণীদের অনেকেই বাসন্তী শাড়ি আর মাথায় ফুলের টায়রা জড়িয়ে বসন্তের আগাম মহড়া দিলেন মেলা প্রাঙ্গণে, সোহরাওয়ার্দী উদ্যানে আর টিএসসির মোড়ে।

 তরুণরাও এসেছিল পাঞ্জাবি পরে। ঘুরতে দেখা অনেক যুগলকে। হাতে হাত রেখে হাঁটতে হাঁটতেই অনেকে বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টল ঘুরেছেন তারা। নেড়েচেড়ে বই দেখেছেন। অনেকে আবার বইও কিনেছেন। ফাগুনের প্রথম দিনে সকাল থেকে চারুকলার বকুলতলায় মানুষ মিলিত হবে। রঙের আলপনায় ভরে যাবে শাহবাগ থেকে চারুকলা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর। বাদ যাবে না অমর একুশে গ্রন্থমেলাও। সকাল থেকেই ফাগুনের রঙ আছড়ে পড়বে মেলাতেও। আজ পাঠক ও দর্শনার্থীরা সাজবেন বাসন্তী সাজে। পুরো মেলা প্রাঙ্গণও সেজে উঠবে হলুদ, কমলা, লালসহ নানা রঙে।

শাহাদাত হোসেন শান্তের ‘কিছু অন্ধ কবিতা’: অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে শাহাদাত হোসেন শান্তের প্রথম কাব্যগ্রন্থ ‘কিছু অন্ধ কবিতা’। বইটি প্রকাশ করেছে বইঘর প্রকাশনী। প্রচ্ছদ করেছেন রাজিব দত্ত। মূল্য রাখা হয়েছে ১৮০ টাকা। পাওয়া যাবে গ্রন্থমেলার ১৯৩ নং স্টলে।

‘কিছু অন্ধ কবিতা’ এমনই একটি কাব্যগ্রন্থ। যার সরস বক্ষে কবি দক্ষতার সঙ্গে সমাজের নানা চিত্র অঙ্কন করেছেন শব্দের কোমল তুলিতে। কাব্যের গাঁথুনিতে গড়েছেন সুরম্য অট্টালিকা। প্রেম-ভালোবাসা, মমতা, দেশপ্রেম, প্রকৃতি, অমর একুশ আর মহান স্বাধীনতার রক্তঝরা পথ, বৈশাখী উৎসব, চেতনা, অহঙ্কার সবই নকশি কাঁথার মাঠের মতো ছড়িয়ে আছে গ্রন্থটির পাতায় পাতায়।

নতুন বই: বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের দেয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলায় নতুন বই প্রকাশ হয়েছে ১৮০টি। এর মধ্যে উল্লেখযোগ্য বইয়ের মধ্যে জলকথা প্রকাশ থেকে আনিসুর রহমানের গল্পগ্রন্থ ‘স্বর্গের ছবি’ ও মনিরা মিতার গল্পগ্রন্থ ‘গহীনে যাপন’. আবিষ্কার থেকে শেখ আবদুরের ‘হজরত মুহম্মদ (স.) জীবনচরিত ও ধর্মনীতি’, মোহাম্মদ জিল্লুর রহমানের সম্পাদিত গ্রন্থ ‘জাতির পিতা ও চার নেতা’, উৎস প্রকাশের অনন্ত নিগারের ‘আলফ্রেড নোবেল’, জন এডেয়ারের ‘দ্য লিডারশিপ অব মুহম্মদ, কৃষ্ণকুমার মিত্রের ‘মুহম্মদ চিরত’, আনন্দম থেকে ফরহাদ হোসেনের গল্পগ্রন্থ ‘ধূসর বসন্ত’, বাংলা একাডেমি প্রকাশ করেছে সুব্রত বড়–য়ার বঙ্গবন্ধু বিষয়ক বই ‘বঙ্গবন্ধুর জীবন কথা’, অনন্যা এনেছে আনিসুল হকের ‘কবিতা সমগ্র’, একই প্রকাশনী থেকে রকিব হাসানের গোয়েন্দা কাহিনি ‘শয়তানের বাঁশি’, চন্দ্রবিন্দু থেকে শঙ্খচ‚ড় ইমামের ‘নাইট ফাল্স’.   ।

মূলমের আয়োজন: বিকেলে গ্রন্থমেলার মূলমে  অনুষ্ঠিত হয় সুব্রত বড়–য়া রচিত বঙ্গবন্ধুর জীবনকথা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন সুজন বড়ুয়া। আলোচনায় অংশগ্রহণ করেন লুৎফর রহমান রিটন এবং মণি হায়দার। লেখকের বক্তব্য প্রদান করেন সুব্রত বড়ুয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল।

আজকের আয়োজন : আজ গ্রন্থমেলার ১৩তম দিন। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশু প্রহর।  সকাল ১০টায় শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার চ‚ড়ান্ত নির্বাচন অনুষ্ঠিত হবে। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমে  অনুষ্ঠিত হবে আসাদ চৌধুরী রচিত সংগ্রামী নায়ক বঙ্গবন্ধুর শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন শোয়াইব জিবরান। আলোচনায় অংশগ্রহণ করবেন আনিসুর রহমান এবং নূরুন্নাহার মুক্তা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক খুরশীদা বেগম। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতা পাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

মানবকণ্ঠ/এমএইচ




Loading...
ads






Loading...