বেগম রোকেয়া দিবস আজ : পদকের জন্য পাঁচ নারী মনোনীত

মানবকণ্ঠ
বেগম রোকেয়া - মানবকণ্ঠ।

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ০৯ ডিসেম্বর ২০১৯, ০৯:৪৬,  আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৯, ১০:৩৭

আজ বেগম রোকেয়া দিবস। বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার ১৩৮তম জন্ম এবং ৮৬তম মৃত্যুবার্ষিকী। দিনটি উপলক্ষে ঢাকা ও রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এদিন বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এ উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। অন্যদিকে ‘বেগম রোকেয়া পদক’র জন্য পাঁচজন বিশিষ্ট নারী ব্যক্তিত্বর মনোনয়ন চূড়ান্ত করেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

রোববার গণমাধ্যমে পাঠানো মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, পদকপ্রাপ্ত নারী ব্যক্তিত্ব বা তার পরিবারের প্রতিনিধিরা আজ সোমবার ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ‘বেগম রোকেয়া পদক-২০১৯’ গ্রহণ করবেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নারী শিক্ষা, অধিকার, আর্থসামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে এ বছর পদক পাচ্ছেন সেলিনা খালেক। নারীশিক্ষায় অধ্যক্ষ শামসুন্ননাহার, নারীর অধিকার, নারীর আর্থসামাজিক উন্নয়নের জন্য পদক পাচ্ছেন ড. নুরুন্নাহার ফয়জননেসা (মরণোত্তর)।

এ ছাড়া পাপড়ি বসু নারীর অধিকার ও বেগম আখতার জাহান নারীর আর্থসামাজিক উন্নয়নে অবদান রাখার জন্যও পদক পাচ্ছেন।
বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুরের পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন। সে সময় সমাজ ছিল নানাবিধ কুসংস্কারে আচ্ছন্ন। রক্ষণশীল মুসলিম পরিবারে জš§গ্রহণ করে তিনি নারী জাগরণের অগ্রদূতের ভ‚মিকায় অবতীর্ণ হন। ঊনবিংশ শতাব্দীর এই খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারক ১৯৩২ সালের ৯ ডিসেম্বর মারা যান। বেগম রোকেয়ার উল্লেখযোগ্য রচনাগুলো হলো- পিপাসা (১৯০২), মতিচ‚র (১৯০৪), সুলতানার স্বপ্ন (১৯০৮), সওগাত (১৯১৮), পদ্মরাগ (১৯২৪) ও অবরোধবাসিনী (১৯৩১)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে পদকপ্রাপ্ত বিশিষ্ট নারী ব্যক্তিত্ব বা তার পরিবারের প্রতিনিধি আজ সোমবার ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক-২০১৯ নেবেন বলে গতকাল রোববার মন্ত্রণালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়।

বেগম রোকেয়া দিবস উপলক্ষে আজ সকাল ১০টায় ঢাকায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে বেগম রোকেয়া পদক-২০১৯ প্রদান এবং বেগম রোকেয়া দিবস উদযাপন করা হবে। বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের স্বপ্ন ছিল সমাজে নারী-পুরুষ সমান মর্যাদা আর অধিকার নিয়ে বাঁচবে। সেই স্বপ্নের কথাই তিনি লিখে গেছেন তার গল্প-উপন্যাস-প্রবন্ধগুলোতে। নারীশিক্ষার প্রসারে কাজ করে গেছেন আমৃত্যু। নারী শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠা, তাদের ক্ষমতায়ন, ভোটাধিকারের জন্য লড়াইটা এই বাংলায় রোকেয়াই শুরু করেছিলেন।

মানবকণ্ঠ/এইচকে





ads







Loading...