শুভ জন্মদিন হুমায়ূন আহমেদ

মানবকণ্ঠ
কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ - ফাইল ছবি

poisha bazar

  • প্রতিনিধি, দৈনিক মানবকণ্ঠ
  • ১৩ নভেম্বর ২০১৯, ১৩:০০

নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ বুধবার। অনাড়ম্বর আয়োজনে নূহাশ পল্লীতে রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে জন্মদিনের আয়োজন শুরু হয়েছে। সকালে কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, পায়রা উড়িয়ে ও কেক কেটে পালন করা হচ্ছে কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন। জন্মদিনের সব আয়োজন ছিলো শুধু নেই হুমায়ূন আহমেদ।

নুহাশপল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল জানান, হুমায়ূন আহমেদের জম্মবার্ষিকী উপলক্ষে নুহাশপল্লীতে রাতে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এছাড়া দিবসটি পালনের লক্ষে কেককাটা, শিল্পকর্ম প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনব্যাপী নানা আয়োজন রয়েছে।

গাজীপুর সদর উপজেলার পিরুজালী এলাকায় বুধবার নুহাশ পল্লীতে হুমায়ুন আহমেদের জন্মদিন পালনকে কেন্দ্র করে প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে পুরো নুহাশ পল্লীতে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। সকালে ভক্তদের নুহাশ পল্লীতে কেক কাটা ও হুমায়ূন আহমেদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, কবর জিয়ারত ও আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসেন নন্দিত লেখক হুমায়ূন আহমেদ ভক্তরা। কবরে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করছেন সাংবাদিক, লেখক, সাহিত্যিকসহ নানা শ্রেণি পেশার মানুষ। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে আত্মার মাগফেরাত কামনা করেন তারা।

উল্লেখ্য, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামে জন্মগ্রহন করেন হুমায়ুন আহমেদ। তার ডাক নাম ছিল কাজল। বাবার রাখা তার প্রথম নাম শামসুর রহমান। পরে তিনিই আর ছেলে নাম বদলে রাখেন হুমায়ুন আহমেদ। দূরারোগ্য ক্যান্সারে ভুগে ২০১২ সালের ১৯ জুলাই তিনি মৃত্যুবরন করেন। এরপর গাজীপুরের নুহাশ পল্লীতে তাকে সমাহিত করা হয়।

মানবকণ্ঠ/আরবি




Loading...
ads





Loading...