ইউনিভার্সেল থিয়েটারের মঞ্চনাটক ‘রেনুলতা’

ইউনিভার্সেল থিয়েটারের মঞ্চনাটক ‘রেনুলতা’
ইউনিভার্সেল থিয়েটারের মঞ্চনাটক ‘রেনুলতা’

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৬ জুন ২০১৯, ১৭:৩৪

আগামী ২৮ জুন বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আবুল হোসেন খোকন রচিত ও নির্দেশিত ‘রেনুলতা’র উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে জঙ্গিবাদ বিরোধী প্রচারণায় ইউনিভার্সেল থিয়েটার সক্রিয় ভূমিকা রাখতে যাচ্ছে।

স্বাধীনতা পরবর্তী ৪৮ বছরের পথচলায় এদেশের শান্তিপ্রিয় মানুষকে চোখের জলে ভেসে দেখতে হয়েছে স্বাধীনতা বিরোধীদের ইন্ধনে উগ্র মৌলবাদের উত্থান। জঙ্গিবাদী ও সন্ত্রাসীদের বোমার বিস্ফোরণে কেঁপে উঠেছে বাংলাদেশ। সেই সঙ্গে কেঁপে উঠেছে এদেশের ধর্মপ্রাণ শান্তিপ্রিয় মানুষের অন্তর। এছাড়া ধর্মের দোহাই দিয়ে এত এত নিরীহ মানুষ হত্যা এটা শুধু এদেশেরই বিষফোঁড়া নয় বরং পুরো দুনিয়া আজ সন্ত্রস্ত এই মরণব্যাধির ভয়ে।

অথচ যারা এসবের মদদদাতা, যারা পেছনে বসে এসবের কলকাঠি নাড়ছেন তারা যুগের পর যুগ থেকে যাচ্ছেন ধরা ছোঁয়ার বাইরে। ইরাক, কুয়েত, সিরিয়া, জর্ডান, লেবানন, প্যালেস্টাইন, আফগানিস্তানসহ বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা ধর্মের লেবাসধারীরা ধর্মের নামে নিরীহ মানুষ হত্যা করে কাদের উদ্দেশ্য চরিতার্থ করছেন সময় এসেছে সেই প্রশ্নের গভীরে ঢোকার, সময় এসেছে সেই শেকড় উপড়ে ফেলবার। তা না হলে সেদিন আর খুব বেশি দূরে নয় যেদিন বসবাসের অনুপযোগী হয়ে যাবে এই দেশ, তথা পৃথিবী নামের এই গ্রহ।

সুতরাং পাপকে ঘৃণা করো, পাপীকে নয়। যুগ যুগ ধরে চলে আসা অমোঘ এই বিধানের বিপরীতে নির্মিত হয়েছে জঙ্গিবাদ বিরোধী নতুন মঞ্চনাটক আবুল হোসেন খোকন রচিত ও নির্দেশিত ‘রেনুলতা’।

মানবকণ্ঠ/আরএ




Loading...
ads




Loading...