সিঙ্গাপুরের হাসপাতালে সফল অস্ত্রোপচার, কিডনি প্রতিস্থাপিত লালুর


  • সংবাদদাতা, দৈনিক মানবকণ্ঠ
  • ০৫ ডিসেম্বর ২০২২, ২৩:১০

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে সফল অস্ত্রোপচারের মাধ্যমে ভারতের বর্ষীয়ান রাজনীতিক, বিহারের প্রাক্তণ মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের কিডনি প্রতিস্থাপন হয়েছে। অস্ত্রোপচারের পর লালুপ্রসাদকে আইসিইউয়ে স্থানান্তরিত করা হয়েছে বলে ট্যুইট করে জানিয়েছেন লালুর ছোট ছেলে বিহারের উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব।

একাধিক মামলায় দণ্ডিত হয়ে লালু জেলবন্দি ছিলেন। ক’মাস আগে জামিনে বেরনোর পর তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। ডায়াবেটিস, প্রেশারসহ বিবিধ রোগে আক্রান্ত লালুর কিডনি প্রায় অচল হয়ে পড়ে। তাঁর কিডনি মাত্র ২৮ শতাংশ সক্ষম ছিল বলে পরীক্ষায় ধরা পড়ে। এই অবস্থায় এগিয়ে আসেন লালুর বিবাহিত এক মেয়ে রোহিণী আচার্য। সিঙ্গাপুর প্রবাসী এই মেয়ে নিজের একটি কিডনি বাবাকে দান করতে প্রস্তুতি নেন।

সেই মতে, আজ প্রথমে রোহিণীর অস্ত্রোপচার করে কিডনি বের করে তা লালুর দেহে প্রতিস্থাপন করা হয়েছে।

স্বভাবতই লালুর অস্ত্রোপচার নিয়ে ভারতের রাজনৈতিক মহলে এবং আরও বিশেষ করে বিহার, উত্তর প্রদেশ,ঝাড়খণ্ড ইত্যাদি রাজ্যে উদ্বেগ পরিলক্ষিত হয়েছে। এই মুহূর্তে জনতা দল (সংযুক্ত) এবং রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) জোট করে বিহারে শাসনাধিষ্ঠ রয়েছে। আর এই আরজেডির প্রতিষ্ঠাতা হচ্ছেন লালুপ্রসাদ যাদব। তিনি এখনও দলের সভাপতি। লালু প্রথমবার জেলে যাওয়ার পর তাঁর স্ত্রী রাবড়ি দেবী বিহারের মুখ্যমন্ত্রী হয়েছিলেন। তাঁর ছেলে তেজস্বী যাদব এই মুহূর্তে বিহারের উপ মুখ্যমন্ত্রী হওয়ার পাশাপাশি অন্য ছেলে তেজপ্রতাপ যাদব একই মন্ত্রীসভার সদস্য। নয় সন্তানের বাবা লালুর বড় মেয়ে মিসা ভারতী রাজ্যসভার সদস্য।


poisha bazar