আবারও মিশিগানের গভর্নর হুইটমার, আইনসভার নিয়ন্ত্রণে ডেমোক্র্যাটরা


  • সংবাদদাতা, দৈনিক মানবকণ্ঠ
  • ১০ নভেম্বর ২০২২, ১৭:০০

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে কঠিন জয়কে সহজ করে বাজিমাত দেখালেন দ্বিতীয়বার গভর্নর নির্বাচিত হওয়া ডেমোক্র্যাট দলের গ্রেচেন হুইটমার। হাড্ডাহাড্ডি লড়াইয়ের ধারণাকে বদলে দিয়ে ৮ নভেম্বর মধ্যবর্তী নির্বাচনে তিনি বিজয়ী হন। রিপাবলিকান প্রার্থী টোডর ডিক্সনকে পরাজিত করে দ্বিতীয় মেয়াদে এ রাজ্যের গভর্নর হলেন গ্রেচেন হুইটমার।

এদিকে ৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো আইনসভায় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে রাজ্য সরকারের পুরোটা দখলে নিয়েছে ডেমোক্র্যাট দল। ডেমোক্র্যাটরা ১৯৮৪ সাল থেকে সিনেটে ক্ষমতায় না থাকলেও এবার দখলে নিয়েছেন অনেকটা। ডেমোক্র্যাটরা ৩৮টির মধ্যে ১৯টিতে এগিয়ে আছেন বলে জানা গেছে।

মিশিগান অঙ্গরাজ্যে এবারের মধ্যবর্তী নির্বাচনে গর্ভপাতের অধিকার ও দেশটিতে অর্থনীতির প্রভাবই নির্বাচনের হিসেব পাল্টে দিয়েছে। আনুমানিক ভোটের প্রায় ৯৯% গণনায় গ্রেচেন হুইটমার পেয়েছেন ২৪,২৫৪৪০ ভোট (৫৪.৫%) এবং রিপাবলিকান ডিক্সন ১৯,৫৬৭৮০ ভোট (৪৩.৯%) পেয়েছেন। প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার রাতে ফোনে হুইটমারকে অভিনন্দন জানান। মঙ্গলবারের নির্বাচনে মিশিগানে ডেমোক্র্যাটরা হাউসে সংখ্যাগরিষ্ঠতা ফিরে পাওয়ার পর জো-টেট হাউসের পরবর্তী স্পিকার হতে চলেছেন।

পুনরায় রাজ্য গভর্ণর হওয়া হুইটমারের বিজয় মিশিগান ডেমোক্র্যাটদের জন্য একটি উল্লেখযোগ্য অর্জন। এমন অর্জনে বাংলাদেশি-আমেরিকান বংশোদ্ভূত ডেমোক্রেট রাজনীতিবিদদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। রাজ্যের প্রত্যেক অঞ্চলে মধ্যবর্তী নির্বাচনের জন্য প্রত্যাশার চেয়ে বেশি ভোটার ভোট দিয়েছেন।

বাংলাদেশি অধ্যুষিত হ্যামট্রাম্যাক, ওয়ারেন, স্টার্লিং-হাইটসেও বিপুল সংখ্যক বাংলাদেশি আমেরিকান ভোটে অংশ নেন। মধ্যবর্তী এই নির্বাচনে গত প্রাইমারি ইলেকশনের চেয়ে তুলনামূলকভাবে বেশি ভোটার উপস্থিতি লক্ষ্য করা গেছে। কারণ ভোটাররা দ্বিতীয় মেয়াদের জন্য হুইটমারের প্রতিযোগিতা এবং রাজ্যের সংবিধানে গর্ভপাতের অধিকারের জন্য একটি ব্যালট প্রস্তাব তাদের ভোটে অংশ নেয়ার প্রধান কারণ বলে ধারণা করা হয়।


poisha bazar