শৈলকুপায় ৪ পায়ের মুরগি


  • উপজেলা প্রতিনিধি, দৈনিক মানবকন্ঠ
  • ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৭:২৬

সাধারণত মুরগির দুই পা হয় কিন্তু এবার দেখা মিলেছে চার পায়ের মুরগি! অবিশ্বাস্য হলেও এমন বিরল ঘটনা ঝিনাইদহের শৈলকুপা উপজেলার মির্জাপুর ইউনিয়নের মাইলমারি গ্রামে আয়ুব আলী নামে এক খামারীর খামারে এ মুরগির সন্ধান মিলেছে। এ নিয়ে রীতিমতো ওই এলাকা জুড়ে তোলপাড় চলছে সাধারণ মানুষের ভিতর। মুরগি দেখতে বিপুল সংখ্যক মানুষ প্রতিদিন ভিড় করছে ওই খামারে।

খামারি আয়ুব আলী জানান, তিনি দীর্ঘদিন ধরে পোল্ট্রি মুরগি পালন করে আসছেন। কিছুদিন আগে খামারে পাকিস্তানি জাতের ডিমপাড়া কিছু মুরগি তোলেন তিনি। কিন্তু হঠাৎ অন্যান্য মুরগির সঙ্গে চার পায়ের মুরগি দেখতে পেয়ে আলাদা করে রাখেন তিনি। স্থানীয় এক সাংবাদিক বন্ধু তার খামারে আসলে তিনি বিষয়টি জানান ও তিনি ভিডিও করে ফেসবুকে পোস্ট করেন। এর মাধ্যমে এলাকায় এ বিষয়টি ছড়িয়ে পড়লে সাধারণ মানুষ মুরগি দেখতে ভিড় করেন। আর এখন প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে মানুষ মুরগি একনজর দেখতে ছুটে আসছেন।

মুরগি দেখতে আসা এক বৃদ্ধ বলেন, জীবনে এই প্রথমবারের মতো চার পায়ের মুরগি দেখলাম। সবই আল্লাহর কুদরত। আরেক ব্যক্তি বলেন, আল্লাহর হুকুমে কি না হয়, তারই প্রমাণ এই চার পায়ের মুরগি।

শৈলকুপা উপজেলা প্রাণীসম্পদের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. মামুন খান জানান, এমন ঘটনা সাধারণত দেখা যায় না। একটা মুরগির সাধারণত দুটো পা হয়। তবে ৪টি পা এটা জিনগত বা ক্রোমোজমের ত্রুটির কারণে হয়ে থাকতে পারে। পাকিস্তানি এ জাতের মুরগি যেহেতু ডিমের জন্য তৈরি হয়, তাই জিনগত ত্রুটি দেখা দিতেই পারে। কাজেই এটাকে একেবারে অস্বাভাবিক বলা যাবে না, তবে তা অবশ্যই বিরল।


poisha bazar