পর্তুগালে সিটি নির্বাচনে বাংলাদেশির বিজয়

- ফাইল ফটো

  • অনলাইন ডেস্ক
  • ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৮:১১

পর্তুগালের পোর্তোর সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে প্রথম বাংলাদেশি হিসেবে বিজয়ী হয়েছেন শাহ আলম কাজল। পোর্তো দেশটির দ্বিতীয় বৃহত্তর বন্দর ও বাণিজ্যিক নগরী।

গত ২৬ সেপ্টেম্বর পোর্তোর মিউনিসিপালিটি নির্বাচনে পোর্তো শহরের জুন্টা ফ্রেগজিয়া বনফিমের অ্যাসেম্বলিতে ৪৪ শতাংশ ভোট পড়ে। বাংলাদেশি শাহ আলম কাজল ২১ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন। ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টির হয়ে নির্বাচনে অংশগ্রহন করেন তিনি।

শাহ আলম কাজল বলেন, আমি মনে করি এখানে বেড়ে ওঠা আমাদের আগামী প্রজন্ম দেশটির স্থানীয় রাজনীতি ছাড়াও বিভিন্ন সেক্টরে প্রতিনিধিত্ব করবে।

পর্তুগালে নতুন আগত প্রবাসীদের উদ্দেশে তিনি বলেন, মূলধারা এবং স্থানীয় কমিউনিটির সঙ্গে সম্পৃক্ত হয়ে নিজেদের পাশাপাশি বাংলাদেশকে স্থানীয় পর্তুগিজদের মাঝে তুলে ধরতে হবে।

বাংলাদেশের নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার সন্তান শাহ আলম কাজল ১৯৯২ সালে পর্তুগালে পাড়ি জমান । সহজে পর্তুগিজ ভাষা রপ্ত করায় ১৯৯৮ সাল থেকে পর্তুগালে বিভিন্ন সরকারি দপ্তরে অনুবাদক হিসেবে কাজ শুরু করেন। পাশাপাশি প্রবাসীদের বিভিন্ন ধরনের সামাজিক কমিউনিটি উন্নয়নে কাজে যুক্ত হন। পরবর্তীতে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো গঠন হলে সভাপতির দায়িত্ব পান, যা পর্তুগালে প্রথম কোনো প্রবাসী বাংলাদেশিদের সংগঠন এবং দেশটির সরকার অনুমোদিত।

কাজল ২০০৪ সালে পর্তুগালের নাগরিকত্ব পান। প্রবাসী বাংলাদেশিদের সুযোগ সুবিধা আদায়ে এবং বাংলাদেশকে বিদেশের মাটিতে তুলে ধরার জন্য তিনি ২০১১ সালে বর্তমান ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টিতে একজন কর্মী হিসেবে যোগ দেন।

স্থানীয় রাজনীতিতে একজন বিদেশি নাগরিক হিসেবে বিভিন্ন চ্যালেঞ্জ পার করে বর্তমানে পোর্তো মহানগর কার্যকর কমিটির সদস্য এবং বনফিমের ডেপুটি স্পিকার হিসেবে দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন তিনি।

শাহ আলম কাজল পরিবার নিয়ে পর্তুগালের পোর্তোয় বসবাস করছেন। তিনি দুই কন্যা এবং এক পুত্র সন্তানের জনক।

মানবকণ্ঠ/এমএম

 


poisha bazar

ads
ads