প্যারিসে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে স্মারক ডাক টিকিট অবমুক্ত

- ছবি: প্রতিবেদক

  • সংবাদদাতা, দৈনিক মানবকণ্ঠ
  • ১৪ জুলাই ২০২১, ১৮:৩৮

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসাবে বাংলাদেশ দূতাবাস, প্যারিসের উদ্যোগে ও ফরাসি ডাক বিভাগ ‘লা পোস্ট’ এর সহায়তায় স্মারক ডাকটিকিট অবমুক্ত করা হয়েছে।

গত সোমবার (১২ জুলাই) ‘লা পোস্ট’ এর সদর দপ্তরে আয়োজিত এ অনুষ্ঠানে ফরাসি ডাক বিভাগ ‘লা পোস্টের’ এর ডাক টিকেট প্রকাশনা বিভাগ পিলাপোস্টের পরিচালক গিলিস লিচিটিজ এবং ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন যৌথভাবে স্মারক ডাকটিকেট অবমুক্ত করেন।

কোভিড অতিমারীর কারণে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ আয়োজনে দূতাবাসের সকল কর্মকর্তা এবং পিলাপোস্টে ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং প্রবাসী বাংলাদেশি প্রতিনিধি উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তাঁর শুভেচ্ছা বক্তব্যের শুরুতেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু আজীবন সারা বিশ্বের নির্যাতিত, নিপীড়িত মানুষের পক্ষে তাঁদের অধিকার আদায়ের দাবিতে সোচ্চার ছিলেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তাঁর রাজনৈতিক আদর্শ, জীবন দর্শন সারা বিশ্বের স্বাধীনতাকামী জনগোষ্ঠির কাছে পৌঁছে দিতে দূতাবাসের চলমান উদ্যোগের এটি অন্যতম।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে স্মারক ডাকটিকেট প্রকাশনা জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবে তিনি উল্লেখ করেন। রাষ্ট্রদূত এই প্রকাশনায় সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

পিলাপোস্টের পরিচালক গিলিস লিচিটিজ বলেন, তিনি এ মহৎ উদ্যোগের সাথে সংশ্লিষ্ট হতে পেরে গর্বিত। এ কাজের সাথে সম্পৃক্ত হওয়ায় তাঁরাও বঙ্গবন্ধুর মত একজন মহান ব্যক্তিত্ব সম্পর্কে, তাঁর জীবনাদর্শ সম্পর্কে বিশদভাবে জানতে পেরেছেন। এ ডাক টিকেট ফরাসি জনগণের কাছে বাংলাদেশের জাতির পিতাকে আরো সুপরিচিত করতে একটি বিশেষ ভূমিকা রাখবে।

তিনি এ ডাক টিকেট এর ব্যবহারিক নানা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি আরো বলেন, এটি নিত্য ব্যবহার্য ডাক টিকেট, কেবল স্মারক ডাক টিকেট নয়। এর মাধ্যমে ফ্রান্সের অভ্যন্তরে এবং বিশ্বের যে কোনো দেশে চিঠি/পার্সেল প্রেরণ করা যাবে। বিখ্যাত বাংলাদেশি চিত্রশিল্পী জনাব শামসুদ্দোহার আঁকা বঙ্গবন্ধুর একটি প্রতিকৃতি এই স্মারক ডাকটিকেট এ ব্যবহার করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে মান্যবর রাষ্ট্রদূত ‘লা পোস্ট’ কে ডাক টিকেট এর একটি অনুকৃতি (replica) উপহার হিসেবে প্রদান করেন যা ‘লা পোস্ট’ এর সদর দপ্তরে প্রদর্শন ও সংরক্ষণ করা হয়। এছাড়াও রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজনামচা’-র ফরাসি সংস্করণ ‘Journal de Prison’ এবং জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষা ও বাংলায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের সংকলন ‘The Historic 7th March speech of Bangabandhu Sheikh Mujibur Rahman-A World Documentary Heritage’ শীর্ষক বই দুইটি ‘‘লা পোস্ট’ কে উপহার হিসেবে প্রদান করেন।

মানবকণ্ঠ/ডিসি/এসকে


poisha bazar

ads
ads