আন্তর্জাতিক আইএমইএক্স মেলায় বাংলাদেশে বিনিয়োগে ব্যাপক আগ্রহ


  • অনলাইন ডেস্ক
  • ১৭ জুন ২০২১, ১৮:১৫

১৬ জুন স্পেনের মাদ্রিদে অনুষ্ঠিত IMEX Madrid আন্তর্জাতিক সপ্তাহ ২০২১-এ অংশ নেয় বাংলাদেশ। বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল উইং এ ইভেন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

৫ দিনব্যাপী আয়োজিত এই মেলায় ৪দিন ভার্চুয়াল এবং ১দিন (১৬ জুন) সরাসরি মাদ্রিদের সিটি হল পালাসিও দে সিবেলেসে অনুষ্ঠিত হয়। এবার ৫০টির অধিক দেশ এই ইভেন্টে অংশগ্রহণ করছে। বুধবার মাদ্রিদের সিটি হল পালাসিও দে সিবেলেসে দিনব্যাপী সেমিনার, কনফারেন্স ও রাউন্ড টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সাথে ব্যবসায় ও বিনিয়োগের বিষয়ে আগ্রহী ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের এ ইভেন্টে বাংলাদেশের অংশগ্রহণ করে |

বাংলাদেশ দূতাবাস মাদ্রিদের কমার্শিয়াল উইং ১৬ জুন সরাসরি ইভেন্টে বাংলাদেশের জন্য একটি স্টল বরাদ্দ নেয়। সেখান থেকেই স্পেনে অবস্থিত আগ্রহী ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সাথে সভা ও তথ্য প্রদান করা হয়েছে। সরাসরি এই ইভেন্টে বাংলাদেশকে নিয়ে ব্যাপক আগ্রহ দেখিয়েছে স্প্যানিশ ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা।

বাংলাদেশের শুধু গার্মেন্টস সেক্টর নয় অন্যান্য সেক্টরেও বিশেষ করে বিদ্যুৎ ও জ্বালানি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, তথ্যপ্রযুক্তি, জনশক্তি, বর্জ্য ব্যবস্থাপনাসহ উৎপাদনশীল খাতে স্প্যানিশ ব্যবসায়ীদের আগ্রহ রয়েছে বলে জানান দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ।

তিনি বলেন, কোভিড পরবর্তী অবস্থায় মাদ্রিদে এটাই প্রথম বাণিজ্য সম্পর্কিত আয়োজন। আজকের এই সরাসরি আয়োজনে বাংলাদেশের অংশ নেয়ার কারণে ব্যবসা বা বিনিয়োগে আগ্রহী ব্যবসায়ীরা আমাদের সাথে আলোচনা করার জন্য ১০টি প্রতিষ্ঠান সভা করেছে। তারা এতদিন বাংলাদেশকে শুধু তৈরি পোশাক উৎপাদনকারী দেশ হিসেবে জেনে এসেছে।

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপনা করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ। মূল প্রবন্ধ পাঠ করার পূর্বে সেমিনারে বক্তব্য রাখেন দূতাবাসের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। তিনি বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার ইমার্জিং টাইগার হিসেবে আইএমএফ এবং বিশ্বব্যাংক এর মন্তব্য গুরুত্ব সহকারে উল্লেখ করেন।

এ সময় রাষ্ট্রদূত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে বাংলাদেশ বিনিয়োগের জন্য আকর্ষণীয় স্থানে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য ক্ষেত্রে অনেক সুযোগ-সুবিধা তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। অনেকগুলোর কাজ এখন চূড়ান্ত পর্যায়ে।

তার মতে, পৃথিবীর অনেক দেশ এসব অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য এগিয়ে এসেছে। কারণ এখানে বিনিয়োগের ক্ষেত্রে আকর্ষণীয় সুবিধা দেওয়া হচ্ছে। স্পেনসহ ইউরোপও এখানে বিনিয়োগ করলে লাভবান হবে।

সেমিনার শেষে বাংলাদেশস্থ স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মিজ নুরিয়া লোপেজ বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের নানা ইতিবাচক দিকগুলো তুলে ধরেন।

আন্তর্জাতিক ব্যাবসায়ীদের এই মিলন মেলার আয়োজক সংস্থা Moneda Unica তাদের ১৯তম এই ইভেন্ট ‘IMEX Madrid ২০২১’ শিরোনামে মাদ্রিদে আয়োজন করছে। ১৮ জুন পর্যন্ত এই এ ইভেন্ট চলবে।



poisha bazar

ads
ads