স্পেনে মূলধারার রাজনীতিতে বাংলাদেশি রাসেল হাওলাদার

 রাসেল হাওলাদার
- ছবি: প্রতিবেদক

poisha bazar

  • ২৬ নভেম্বর ২০২০, ১৭:১৪,  আপডেট: ২৬ নভেম্বর ২০২০, ১৭:১৭

বকুল খান, স্পেন : স্পেনে বাংলাদেশের প্রায় ৪০ বছরের অভিবাসী হওয়ার ইতিহাস। বেড়ে উঠেছে এখানে নতুন প্রজন্ম। যেখানে পাশের দেশ ফ্রান্স, পর্তুগাল ও ইতালিতে মূলধারার রাজনীতিতে প্রতিনিধিত্ব করছেন বাংলাদেশিরা।

কিন্তু বাংলাদেশি কাউকেই সক্রিয়ভাবে দেখা যায় না। ব্যবসা-বাণিজ্যে প্রতিষ্ঠিত হলেও মূলধারার রাজনীতিতে পিছিয়ে রয়েছেন তারা। সেই অভিপ্রায় থেকে বাংলাদেশকে তুলে ধরতে স্প্যানিশ মূলধারার রাজনৈতিক সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে সম্পৃক্ত হয়েছেন একজন বাংলাদেশি।

ব্যক্তি জীবনে সফল এই মানুষটি এখন স্প্যানিশ মূলধারায় বাংলাদেশকে সুউচ্চে তুলে ধরতে চান। সেই পরিকল্পনা এবং প্রত্যাশা থেকেই স্পেনের মূল ধারার রাজনীতির সিউদাদানোস দলে সম্পৃক্ত হলেন রাসেল হাওলাদার।

তিনি সিউদাদানোস পার্টিতে নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকার শেষে কাতালান পার্লামেন্টের হলরুমে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন। ২৪ নভেম্বর স্পেনের মূলধারার রাজনীতির প্রথম বাংলাদেশি হিসেবে অনাড়ম্বরভাবে অভিষিক্ত হলেন স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি এইচএম রাসেল হাওলাদার।

কাতালান পার্লামেন্টের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান মুখপাত্র সুসানা বাল্টারেন গার্সিয়া এমপি তাকে অফিসিয়ালি সদস্যপদ প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন সিউদাদানোস পার্টির সদস্য পাকিস্তানি বংশোদ্ভূত ইরফান মাজিদ রাজা, সমন্বয়কারী এশিয়ান কমিউনিটি ইন বার্সেলোনা ও স্থায়ী সদস্য আল রাশিদ ভুট্টো, খসে মারিয়া কানসহ দলের শীর্ষ নেতারা।

এ সময় রাসেল হাওলাদার সরকারি বিভিন্ন অফিস বিশেষ করে অভিবাসীদের এপয়েন্টমেন্ট সহজীকরণ বিষয়ে প্রবাসীদের পাশে দাঁড়ানোর জন্য অনুরোধ জানান। তিনি আবাসন সংকটসহ অবৈধ অভিবাসীদের বৈধকরণেরও দাবি জানান।

মানবকণ্ঠ/এইচকে






ads