তেহরানে জাতীয় শোক দিবস পালিত


poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ১৬ আগস্ট ২০২০, ০১:২০

ইরানের তেহরানস্থ বাংলাদেশ দূতাবাস ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে ৪৫তম জাতীয় শোকদিবস পালন করেছে। দিবসটি উপলক্ষে (ইরানে করোনা পরিস্থিতির কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে) আয়োজিত নানা কর্মসূচির অংশ হিসেবে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং ইউনেস্কোর মহাপরিচালকের বাণী পাঠ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক স্থিরচিত্র ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, আলোচনা সভা এবং জাতির জনক ও অন্য শহীদগণের আত্মার মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।

এসময় ইরানে প্রবাসী বাংলাদেশি, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধি, কূটনীতিক, বিশিষ্ট ইরানি ব্যক্তিবর্গ এবং তেহরানস্থ বাংলাদেশি শিক্ষার্থীসহ বিভিন্ন দেশের শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত এএফএম গওসোল আযম সরকারের সভাপতিত্বে এবং দূতালয় প্রধান মো. হুমায়ুন কবিরের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক রাউসুল মুসাভি, রেডিও তেহরানের বাংলা বিভাগের পরিচালক মুজতাবা ইবরাহিমি, বিশিষ্ট প্রকাশক সাদেগ সামি, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর ফার্সি ভাষায় অনুবাদকারী আমিন মোন্তাজেরি, তেহরানে বসবাসকারী সিনিয়র সাংবাদিক এজাজ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

এছাড়া ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ বিষয়ক পরিচালক পরিচালক জনাব আহমদ সাদেগি এবং ইরান ডেইলি পত্রিকার নির্বাহী পরিচালক তোরাজ শির আলিলুসহ অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব মুজিব বর্ষের প্রতি সম্মান জানিয়ে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে খ্যাতিমান প্রকাশনী কেতাবসারার চেয়ারম্যান সাদেগ সামি এবং সিনিয়র সাংবাদিক এজাজ হোসেন বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন।

মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত বিভিন্ন সৃজনশীল প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে রাষ্ট্রদূত পুরস্কার বিতরণ করেন। সবশেষে সকলের আপ্যায়নের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।





ads