স্পেনে এসাইলাম আবেদনকারীদের কাজের অনুমতি ও কার্ডের মেয়াদ বাড়লো

বকুল খান, স্পেন

মানবকণ্ঠ

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৪ মে ২০২০, ১১:২৩

স্পেনে এসাইলাম আবেদনকারীদের কার্ডের মেয়াদ মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে বৃদ্ধি করা হয়েছে। এছাড়া আশ্রয় চেয়ে আবেদন করা ব্যক্তিদের কাজের অনুমতিও দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ মে) স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে পুলিশ সদর দপ্তর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এসাইলাম আবেদকারীদের জন্য বর্তমান পরিস্থিতিতে করণীয় সংক্ৰান্ত নতুন নীতিমালা প্রকাশ করা হয়েছে বিজ্ঞপ্তিটিতে। তাতে স্পেনে অবস্থানরত যাদের এসাইলাম বা আশ্রয় আবেদন প্রক্রিয়াধীন আছে তাদের পরবর্তী করণীয় সম্পর্কে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে লালকার্ডধারী এসাইলাম আবেদনকারীদের জানানো হয়েছে, স্পেনে জরুরি অবস্থা চলাকালে বা শুরুর আগে যাদের কার্ডের মেয়াদ শেষ হয়েছে তাদের কার্ডের মেয়াদ সাত মাস বৃদ্ধি করা হয়েছে। তবে ইতোমধ্যে পুলিশ অফিস থেকে যাদের আবেদন নাকচ করা হয়েছে তারা এ সুবিধার অন্তর্ভুক্ত হবেন না। ফলে স্পেনে তাদের অবস্থানের জন্য কোনো বৈধ কাগজ থাকবে না।

এসাইলাম আবেদন করে যারা লাল কার্ড পাননি এবং যারা সাক্ষাতের তারিখে হাজির হতে পারেননি তাদেরকে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জরুরি অবস্থায় এসাইলাম আবেদনের সময় দেয়া সাদা কাগজের মেয়াদ আরও ৯ মাস বৃদ্ধি করা হলো। তবে পুলিশ অফিস থেকে যাদের আবেদন নাকচ করা হয়েছে তারা বর্ধিত মেয়াদের সুবিধা পাচ্ছেন না। এছাড়া যাদের সাদা কাগজের মেয়াদ ৬ মাস পার হয়েছে তাদের কাজের অনুমতি দেয়া হয়েছে। তারা চাইলে যেকোনো কোম্পানিতে বৈধভাবে চুক্তিভিত্তিক কাজ করতে পারেন। যদিও তাদের সাদা কাগজে সে বিষয় উল্লেখ নাই।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এই সময়ের মাঝে এসাইলাম অফিসে যত CITA থাকবে তা বাতিল বলে গণ্য হবে।

মানবকণ্ঠ/এইচকে





ads







Loading...