গুজরাটে প্রবাসী শিক্ষার্থীদের অমর একুশে

গুজরাটে প্রবাসী শিক্ষার্থীদের অমর একুশে
গুজরাটে প্রবাসী শিক্ষার্থীদের অমর একুশে - ছবি: সংগৃহীত

poisha bazar

  • অনলাইন ডেস্ক
  • ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪০,  আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৩

নানা আয়োজনে ভারতের গুজরাট প্রদেশে অমর একুশে ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালন করেছেন প্রবাসী বাংলাদেশি শিক্ষার্থীরা। গুজরাটের প্রধান শহর ও বাণিজ্যিক নগরী আহমেদাবাদের প্রাণকেন্দ্রে অবস্থিত গুজরাট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অস্থায়ী শহীদ মিনার ও বেদি নির্মাণ করে শিক্ষার্থীরা মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান। এতে বাংলাদেশিদের পাশাপাশি অন্যান্য দেশের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।

গুজরাটে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘বাংলাদেশ স্টুডেন্টস অ্যাসোসিয়েশন, গুজরাট’ (বিএসএজি) এর অস্থায়ী শহীদ মিনার সজ্জিত হয় বাংলা বর্ণের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন ভাষার বর্ণ বা বর্ণমালায়।

বিএসএজির সভাপতি ও গুজরাট প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি শেষ বষের্র শিক্ষার্থী অপু সিংহ পলাশ জানান, ‘বিদেশে থাকলেও আমরা আসলে প্রতিনিয়ত দেশকে হৃদয়ে অনুভব করি। আমরা আমাদের সীমিত সুযোগে যতভাবে সম্ভব দেশকে পুরো বিশ্বের সামনে উপস্থাপন করতে চাই। আর এজন্য শ্রেষ্ঠ উপায় হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটিকে যথাযথভাবে পালন করা।

তিনি বলেন, ১৯৫২ সালে যদি শিক্ষার্থীরা ভাষার জন্য জীবন দিতে পারেন, তাহলে বিদেশে দেশের মতো করে আয়োজন করার সুযোগ না থাকলেও সীমিত পরিসরে হলেও আমাদের দেশের গৌরবোজ্জ্বল এক অধ্যায়কে সবার মাঝে ছড়িয়ে দেয়া শিক্ষার্থী হিসেবে আমাদের দায়িত্ব।’

তিনি জানান, আহমেদাবাদের বাঙালি অ্যাসোসিয়েশনও তাদের সঙ্গে যুক্ত হয়ে এই দিবসটি পালন করে আসছে গত কয়েক বছর থেকে। তাছাড়া সার্বজনীন উৎসবগুলোও পালন করে থাকে এই সংগঠন। ধর্ম বর্ণ নির্বিশেষে ঈদ, পূজায় একসঙ্গে উৎসবে সামিল হওয়ার চেষ্টা করে তারা। এমনি পিঠা উৎসবের আয়োজন করে বিদেশের মাটিতে বাংলার ঐতিহ্যকে টিকিয়ে রাখার প্রয়াস রাখে।

মানবকণ্ঠ/এফএইচ




Loading...
ads






Loading...