গ্রীসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

মানবকণ্ঠ
ছবি - প্রতিবেদক।

poisha bazar

  • নিজস্ব প্রতিবেদক
  • ২১ ডিসেম্বর ২০১৯, ১৯:৩১,  আপডেট: ২১ ডিসেম্বর ২০১৯, ১৯:৩৮

রেমিট্যান্স প্রেরণকারীদের পুরস্কার প্রদানের মধ্য দিয়ে গ্রীসে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৯ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে প্রবাসীদের হাতে সম্মাননা তুলে দেন গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন এবং রাষ্ট্রদূতের সহধর্মিণী মিসেস শায়লা পারভীন।

রেমিট্যান্স প্রেরণকারী প্রবাসীদের সম্মানিত করার লক্ষ্যে ২০১৬ হতে বাংলাদেশ দূতাবাস এ পুরস্কার প্রদান করে আসছে।

বুধবার (১৮ ডিসেম্বর) পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে রাষ্ট্রদূত বলেন, প্রবাসীরা আমাদের গর্ব। দেশের অর্থনীতিতে তাঁদের অবদানের স্বীকৃতি প্রদান করতে পেরে বাংলাদেশ দূতাবাস অত্যন্ত গর্বিত।

রাষ্ট্রদূত আশা ব্যক্ত করেন যে, বৈধপথে রেমিট্যান্স পাঠাতে এ পুরস্কার প্রদান কার্যক্রম প্রবাসীদের আরও উৎসাহিত করবে। প্রধানমন্ত্রীর রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নে প্রবাসীদের অনস্বীকার্য ভূমিকার কথা উল্লেখ করে এই ভূমিকা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

রাষ্ট্রদূত সগৌরবে প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স প্রেরণে উল্লেখযোগ্য ভূমিকা ও দূতাবাস কর্তৃক গৃহীত অন্যান্য সফল কার্যক্রমের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত
জনপ্রশাসন পদক ২০১৮ প্রাপ্তির কথা উল্লেখ করে পূর্বের ন্যায় ভাল কাজের সাথে সর্বদা সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দূতাবাসের কাউন্সিলর ড. ফারহানা নূর চৌধুরী এবং দূতাবাসের কাউন্সিলর (রাজনৈতিক) জনাব মোহম্ম খালেদ। এছাড়া, অনুষ্ঠানে
উপস্থিত গন্যমান্য ব্যক্তিবর্গও আন্তর্জাতিক অভিবাসী দিবসের উপর এবং তাদের প্রত্যাশার বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ।

অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এবং সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত বাণী পাঠ করা হয়।

এ বছর দূতাবাস সাড়ম্বরে আন্তর্জাতিক অভিবাসী বিস পালনের উদ্দেশ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। প্রবাসী শিশুদের “বাংলাদেশের জাতীয় পতাকা ”, “বাংলাদেশের প্রাকৃতিক দৃশ্য ”, “স্বপ্নের বাংলাশে ” বিষয়ক চিত্রাংকন প্রতিযোগিতার ও “প্রবাস জীবন” বিষয়ক স্বরচিত বাংলা কবিতা/ছড়া প্রতিযোগিতা এবং প্রাপ্ত বয়স্কদের জন্য “বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা ” শীর্ষক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

দূতাবাস কর্তৃক আয়োজিত এইসব অনুষ্ঠানে গ্রীসে বসবাসকারী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক ও ব্যবসায়ী, নতুন প্রজন্মের শিশু কিশোর ও নারী নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে এ অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ দূতাবাস এ বছর প্রথমবারের মত ডাটাবেস প্রস্তুতিতে সহায়তাকারী ২০ টি প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করে এবং প্রতি বছরের মতো এ বছরও ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী ৫ জন প্রবাসী বাংলাদেশিকে এবং প্রতিষ্ঠান পর্যায়ে গ্রীসস্থ ২টি বাংলাদেশি মানি ট্রান্সফার এজেন্সিকে বাংলাদেশ দূতাবাস, এথেন্স কর্তৃক প্রবর্তিত আন্তর্জাতিক অভিবাসী দিবস সম্মাননা প্রদান করে। প্রবাসীরা বিপুল উৎসাহের সাথে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং বাংলাদেশ দূতাবাসকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

মানবকণ্ঠ/এইচকে




Loading...
ads






Loading...