• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২
  • ই-পেপার

যুক্তরাষ্ট্রে ভোগ্যপণ্যের দাম রেকর্ড পরিমাণ বৃদ্ধি


  • অনলাইন ডেস্ক
  • ১১ নভেম্বর ২০২১, ১৫:৪৩

যুক্তরাষ্ট্রে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধিতে নতুন রেকর্ড তৈরি হয়েছে। গত অক্টোবরে দেশটিতে ভোগ্যপণ্যের দাম যে হারে বেড়েছে, এমনটি দেখা যায়নি গত ৩০ বছরেও। বুধবার (১০ নভেম্বর) মার্কিন শ্রম বিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর সিএনবিসির।

কনজ্যুমার প্রাইস ইনডেক্স (সিপিআই) অনুসারে, যুক্তরাষ্ট্রে গত অক্টোবর মাসে গত বছর একই সময়ের তুলনায় ভোগ্যপণ্যের দাম বেড়েছে রেকর্ড ৬ দশমিক ২ শতাংশ, যা ১৯৯০ সালের ডিসেম্বরের পর থেকে সর্বোচ্চ। আর মাসিক হিসাবে পণ্যের মূল্যবৃদ্ধির হার দাঁড়িয়েছে ০.৯ শতাংশ, যা গত সেপ্টেম্বরেও ছিল ০.৪ শতাংশ।

মার্কিন শ্রম বিভাগের প্রতিবেদন বলছে, খাদ্য ও বিদ্যুতের দাম বাদ দিয়ে তথাকথিত মূল সিপিআই বেড়েছে ০.৪ শতাংশ। একই সময়ে বার্ষিক মূল মূল্যস্ফীতি ৪ দশমিক ৬ শতাংশ গতিতে বেড়ে ১৯৯১ সালের আগস্টের পর থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

এক মাসের ব্যবধানে যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের দাম বেড়েছে ১২ দশমিক ৩ শতাংশ আর গত বছরের সঙ্গে তুলনা করলে এর মূল্যবৃদ্ধি হয়েছে ৫৯ দশমিক ১ শতাংশ। একইভাবে, অক্টোবরে দেশটিতে বিদ্যুতের দাম বেড়েছে ৪ দশমিক ৮ শতাংশ এবং ১২ মাসের হিসাব করলে মূল্যবৃদ্ধির পরিমাণ প্রায় ৩০ শতাংশ।

সেখানে ব্যবহৃত গাড়ির দামও দ্রুতগতিতে বাড়ছে। এক মাসের ব্যবধানে অক্টোবরে এর মূল্যবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৫ শতাংশ এবং বছরে বেড়েছে ২৬ দশমিক ৪ শতাংশ। নতুন গাড়ির ক্ষেত্রে এর পরিমাণ যথাক্রমে ১ দশমিক ৪ শতাংশ ও ৯ দশমিক ৮ শতাংশ।

বেড়েছে খাদ্যপণ্যের দামও। মাসের হিসাবে ০.৯ শতাংশ এবং বছরের হিসাবে এর মূল্যবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৩ শতাংশ। খাদ্য ক্যাটাগরিতে মাংস, মুরগি, মাছ ও ডিমের সমন্বিতভাবে দাম বেড়েছে মাসে ১ দশমিক ৭ ও বছরে ১১ দশমিক ৯ শতাংশ।


poisha bazar

ads
ads