শিকাগোতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালিত


  • অনলাইন ডেস্ক
  • ০৩ অক্টোবর ২০২১, ১১:৪৬

আমেরিকার শিকাগোতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বর্ষ পালিত হয়েছে । শিকাগোতে নিয়োজিত বাংলাদেশের অনারারি কনসাল মুনীর চৌধুরীর সভাপতিত্বে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এতে বিশেষ অতিথি ছিলেন আমেরিকায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম এবং সম্মানিত অতিথি ছিলেন সেন্টার ফর এনআরবি'র চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরী। এছাড়া কূটনীতিকদের পক্ষে বক্তব্য দেন শিকাগোতে নিযুক্ত নেপালের অনারারি কনসাল মারভিন এ বারস্টিন। অনুষ্ঠানে মূল বক্তব্য দেন অধ্যাপক ড. মনজুরুল হক। এসময় শিকাগো সিটি মেয়র লরি ই লাইটফুটের লিখিত বক্তব্য উপস্থাপন করেন ওয়াসেফ চৌধুরী।

রাইসুল আলম চৌধুরী রাসেল সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন নিউইয়র্কের ব্যবসায়ী একেএম ফজলুল হক, শাহাবুদ্দিন আহমদ ও আব্দুল কাদের ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর পূর্ণ করেছে এবং একই সময়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী গোটা জাতি দেশে-বিদেশে সর্বত্র পালন করছে। এই গৌরবজনক মুহূর্ত আমাদের সকলের জন্য একটি সৌভাগ্যের বিষয়। আমরা জাতি হিসেবে আজকে একটি মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হয়েছি। আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অক্লান্ত পরিশ্রম এবং তার সুযোগ্য কন্যা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে বিশ্বে বাংলাদেশ আজ একটি পরিচিত জাতি।

বিশেষ অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বলেন, বাংলাদেশ আজ বিশ্বব্যাপী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বর্ষ পালন করছে। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা বিশ্ববাসীকে আমাদের সম্মান ও মর্যাদার আসন সম্পর্কে অবগত করতে সক্ষম হচ্ছি। এসময় তিনি আমেরিকায় বসবাসকারী বাংলাদেশিদের কার্যক্রম ও সফলতা নিয়ে আলোচনা করেন।

সম্মানিত অতিথি হিসেবে সেন্টার ফর এনআরবির সেকিল চৌধুরী বলেন, পৃথিবীর ১৬২টি দেশে ১৪ মিলিয়নের বেশি বাংলাদেশি প্রবাসী বসবাস  করেন। তারা সংশ্লিষ্ট দেশের অর্থনীতিতে ও সামাজিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আজ বিশ্ব অর্থনীতি বাংলাদেশের প্রবাসী শ্রমশক্তি ও মেধার মাধ্যমে অনেক সমৃদ্ধ হচ্ছে। আমরা আমাদের জনসম্পদ দিয়ে পৃথিবীকে অর্থনৈতিক কার্যক্রমে সহায়তা করছি। এসময় তিনি বাংলাদেশি প্রবাসীদের দেশের পক্ষে ইতিবাচক বিষয়গুলো বিদেশিদের কাছে উপস্থাপনে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।

কূটনীতিকদের পক্ষ থেকে নেপালের মারভিন এ বারস্টিন বলেন, বাংলাদেশ এবং তাদের জাতির পিতা আজ বিশ্ব দরবারে সমাদৃত। বাংলাদেশ ৫০ বছরে গৌরবের অবস্থান তৈরি করেছে। শিকাগোতে অবস্থানকারী বাংলাদেশিরা এখানকার সমাজ ব্যবস্থা ও অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমি বাংলাদেশ এবং তার নাগরিকদেরকে অভিনন্দন জানাই।

অনুষ্ঠান শেষে উপস্থিত কূটনীতিকদের সম্মানে এবং বিভিন্ন স্টেট থেকে আগত প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং অনুষ্ঠানের শেষ অ্ংশে কনসাল জেনারেল সবাইকে নৈশভোজে আপ্যায়িত করেন ।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads