ইকুয়েডরের কারাগারে ভয়াবহ দাঙ্গায় ২৪ জন নিহত


  • অনলাইন ডেস্ক
  • ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৬,  আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৪:০৯

ইকুয়েডরের কারাগারে ভয়াবহ দাঙ্গায় অন্তত ২৪ জন বন্দি নিহত হয়েছে। এ ঘটনায় অন্তত আরও ৪৮ জন বন্দি আহত হয়েছে। চলতি বছরেই তৃতীয়বারের মতো দেশটির কারাগারে প্রাণঘাতী এ দাঙ্গার ঘটনা ঘটলো। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দেশটির সরকার এই তথ্য জানায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে রয়টার্স জানায়, ইকুয়েডরের গুয়াইয়াস প্রদেশের গুয়াইয়াকুইল শহরের পেনিটেনসিয়ারিয়া দেল লিটোরাল কারাগারে এই সহিংস দাঙ্গার ঘটনা ঘটে। কারাগারের নিয়ন্ত্রণ নিয়ে সেখানে সাম্প্রতিক মাসগুলোতে সন্ত্রাসী গ্রুপগুলোর ভেতরে রক্তক্ষয়ী সংঘর্ষ হতে দেখা গেছে।

ইকুয়েডরের কারাগার কর্তৃপক্ষ এসএনএআই এক বিবৃতিতে জানিয়েছে, ‘গোলাগুলি ও বিস্ফোরণের কারণে কারাগারের মধ্যে প্রয়োজনীয় সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়। উভয়পক্ষের মধ্যে দাঙ্গা ও সহিংসতার কারণে ২৪ জন কারাবন্দি নিহত হয়েছেন এবং ৪৮ জন আহত হয়েছেন।’

এসএনএআই আরও জানিয়েছে, দাঙ্গার পর বিকেলের দিকে কারাগারে ফের নিয়ন্ত্রণ আরোপ করে কর্তৃপক্ষ। এছাড়া নিরাপত্তা বাড়াতে কারাগারের ভেতরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয় এবং কারাগারের বাইরে সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে কারাগারে দাঙ্গায় নিহত হয় কমপক্ষে ৭৯ জন। আর জুলাই মাসে হওয়া দাঙ্গায় নিহতের সংখ্যা ছিল কমপক্ষে ২২।

মানবকণ্ঠ/এমএইচ



poisha bazar

ads
ads