ফেসবুকে নিষিদ্ধ ট্রাম্প, মেয়াদ বাড়লো


  • অনলাইন ডেস্ক
  • ০৫ জুন ২০২১, ১০:৫৪

দুই বছরের জন্য ফেসবুকে নিষিদ্ধ করা হয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। এ বছর ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে তাণ্ডবের ঘটনায় উস্কানির অভিযোগে ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছিল। এবার তার মেয়াদ বাড়িয়ে ২০২৩ সালের ৭ জানুয়ারি পর্যন্ত নিষিদ্ধ করলো ফেসবুক কর্তৃপক্ষ।

শুক্রবার (৪ জুন) এ তথ্য নিশ্চিত করেছেন ফেসবুকের বৈশ্বিক সম্পর্ক বিভাগের ভাইস-প্রেসিডেন্ট নিক ক্লেগ। তিনি বলেন, আমরা ২ বছরের জন্য তার (ট্রাম্প) অ্যাকাউন্ট স্থগিত করেছি, যা চলতি বছরের ৭ জানুয়ারি প্রাথমিকভাবে স্থগিতের তারিখ থেকে কার্যকর হয়েছে।

বিবৃতিতে তিনি বলেন, আমরা বিশ্বাস করি, ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ড আমাদের নীতিগুলোকে কঠোরভাবে লঙ্ঘন করেছে, যা নতুন প্রোটোকলের আওতায় সর্বোচ্চ শাস্তিযোগ্য।

নিক ক্লেগ একটি বিবৃতিতে জানিয়েছেন, যে ঘটনার জন্য ট্রাম্পকে নিষিদ্ধ করা হয়েছে, সেই ‘ঘটনার গুরুত্ব’ বিবেচনা করে স্পষ্ট হয়েছে যে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট সোশ্যাল মিডিয়া সংস্থার নিয়ম লঙ্ঘন করেছেন। সেজন্য দু'বছরের জন্য ট্রাম্পকে নিষিদ্ধ করা হচ্ছে। ৭ জানুয়ারি থেকেই সেই নিষেধাজ্ঞার মেয়াদ কার্যকরী হবে।

এ নিয়ে ছয় মাসের মধ্যে অন্য ব্যবহারকারীদের ওপর প্রয়োগ করা নীতিগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি আনুপাতিক প্রতিক্রিয়া নির্ধারণ এবং ন্যায়সঙ্গত ব্যবস্থা নিতে ফেসবুককে বিষয়টি পর্যালোচনার আহ্বান জানায় বোর্ড।

মানবকণ্ঠ/এনএস


poisha bazar

ads
ads